• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঈদে লক্কড়-ঝক্কড় গাড়ি, প্রাণহানির শঙ্কা


বিশেষ প্রতিনিধি জুন ৯, ২০১৮, ০২:০৮ পিএম
ঈদে লক্কড়-ঝক্কড় গাড়ি, প্রাণহানির শঙ্কা

ঢাকা: ঈদে ঢাকা ছেড়ে গ্রামে যায় কোটি মানুষ। এর একটি বড় অংশ ঘরে ফেরে সড়ক পথে। আর এ সুযোগে মহাসড়কে চলে শতশত ফিটনেস-বিহীন বাস। ঘটে প্রাণহানি। হাইওয়ে পুলিশে বলছে, মহাসড়কে অনুপযুক্ত একটি গাড়িও যাতে চলতে না পারে সেদিকে বিশেষ নজর থাকবে তাদের।

আর সড়ক পরিবহন মালিক সমিতি দায় মেনে বলেছে তারাও নির্দেশনা দিয়েছেন, যাতে ফিটনেস-বিহীন বাস কেউ মহাসড়কে না চালায়। যাত্রীচাপ সামাল দিতে ঈদে বিরতিহীনভাবে চলে বাস। খোঁজ নিয়ে জানা যায়, ঈদে মহাসড়কে নামানোর জন্য রাজধানীর শতাধিক ওয়ার্কশপে চলছে লক্কড়-ঝক্কড় বাস মেরামত।

জন্মভূমির টানে চেনা মানুষের কাছে ফেরা। ঈদ মানেই তো আপন সান্নিধ্য পেতে আত্মহারা। আর এই খুশি মাঝে মাঝে ম্লান হয় অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনায়। যাত্রী কল্যাণ সমিতির তথ্য মতে, ২০১৬ সালে ঈদুল ফিতরে ১২১টি সড়ক দুর্ঘটনায় মারা যান ১৮৬ জন। আর ২০১৭ সালে ২০৫টি দুর্ঘটনায় প্রাণ যায় ২৭৪ জনের। দুর্ঘটনার শিকার বাসগুলোর ৬০ ভাগের কোনো ফিটনেস ছিল না।

বাস মেরামত করা কর্মীরা জানান, তড়িগড়ি করতেই হবে, কেননা ঈদের গাড়ি ডেলিভারি করতে হবে। এই গাড়ি লং ড্রাইভে যাবে। অন্য আরেকজন বলেন, ‘আমার এই গাড়িটি পাঁচদিনের মধ্যে দিতে হবে। কেননা মহাজনরা যত দ্রুতই বের করতে পারবে,ততই মহাজনের লাভ।

কোনোভাবেই এসব ফিটনেসবিহীন বাস আসন্ন ঈদে মহাসড়কে চলতে দেয়া হবে না জানিয়ে হাইওয়ে পুলিশ বলছে, অনুমোদনহীন এসব বাস মহাসড়কে দেখলেই সেগুলা জব্দ করা হবে।

হাইওয়ে ডিআইজি আতিকুর রহমান বলেন, ‘যদি এই ধরনের গাড়ি রাস্তায় নামলেই গাড়ি ধরা হবে। সেই সঙ্গে ডাপ্মিংয়ের জন্য পাঠিয়ে দেওয়া হবে। এবং কোনো অবস্থাতেই এরকম জরাজীর্ণ গাড়ি রাস্তায় চলতে দেওয়া হবে না।’

সড়ক পরিবহন মালিক সমিতি নিয়ন্ত্রণে ব্যর্থতা স্বীকার করে বলছে, তাদের নির্দেশনা রয়েছে যাতে ফিটনেস নেই, এমন বাস ঈদে চলতে না পারে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কার্যকরী সভাপতি  রস্তুম আলী খান বলেন, ‘আমাদের নিয়ন্ত্রণে যে গাড়িগুলো রয়েছে, তার চেয়ে বেশি রয়েছে আমাদের নিয়ন্ত্রণের বাইরে। এছাড়া এগুলো সরকারেরও নিয়ন্ত্রণে নেই।’

বেহাল সড়ক, যাত্রীর বাড়তি চাপ, ফিটনেসবিহীন গাড়ির কারণে ঘটে দুর্ঘটনা। আনন্দ রূপ নেয় বিষাদে। বিশ্লেষকরা বলছেন, যাত্রীদেরও কিছুটা সচেতনতা দরকার যাতে ফিটনেসবিহীন গাড়িতে তারা ঘরে না ফেরে।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!