• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ঈদের আগে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা : স্বরাষ্ট্রমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুন ২৩, ২০১৬, ০৬:৩৫ পিএম
ঈদের আগে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ঢাকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে গার্মেন্টস ও নন গার্মেন্টস মিলে মোট ৫ হাজার ৭৩৮টি ফ্যাক্টরি রয়েছে। এ ফ্যাক্টরিতে শ্রমিকদের যাতে পর্যায়ক্রমে বেতন-ভাতাদি দেওয়া হয় সে বিষয়ে মালিক পক্ষের সঙ্গে আমাদের কথা হয়েছে। শ্রমিকদের বেতনের বিষয়ে আমরা অনুরোধ করেছি সময় মতো যাতে তারা (মালিকরা) বেতন ভাতা দিয়ে দেন।

বৃহস্পতিবার (২৩ জুন) সচিবালয়ে ঈদে আইনশৃঙ্খলা রক্ষা ও পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ নিয়ে এক সভায় ঈদের আগে সময় মতো পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের জন্য মালিকদের প্রতি অনুরোধ জানান তিনি।

শ্রমিকদের উৎসব ভাতা যাতে সময় মতো দিয়ে দেওয়া হয়, যেটা বিজিএমইএ, বিকেএমইএ মালিকরা নির্ধারণ করেছেন। তারা (মালিকরা) একটা সময় নির্ধারণ করে নিয়েছেন সে অনুযায়ী তারা দিয়ে দেবেন বলেন তিনি।

আসাদুজ্জামান খাঁন বলেন, এটা পর্যায়ক্রমে শ্রমিক ভাইদের সঙ্গে, আমাদের ইন্ডাস্ট্রিয়াল পুলিশ রয়েছে- আজকে থেকে তাদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে তারা এগুলোর ব্যবস্থা নেবেন, ঈদের আগেই পরিশোধ করবেন।

গত ২২ মে ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভায়, ঈদুল ফিতর উপলক্ষে পোশাক শ্রমিকদের বোনাস (উৎসব ভাতা) ২১ রমজানের মধ্যে ও জুন মাসের বেতন ঈদের আগে পরিশোধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান, পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বর্ডার গার্ড অব বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক, প্রতিনিধিসহ বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান, বিজিএমইএ, শ্রম মন্ত্রণালয় ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!