• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঈদের ছুটিতে বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক  সেপ্টেম্বর ৭, ২০১৬, ০৯:০৬ পিএম
ঈদের ছুটিতে বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

আসন্ন পবিত্র ঈদুল আযহার ছুটিতে সব ব্যাংকের এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে ও মোবাইল সেবার মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৭ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংককে নির্দেশ দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী, ছুটিকালীন সময়ে সব ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করতে হবে। এ ছাড়া এটিএম বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থান ও অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পিওএস সেবা, মোবাইল সার্ভিসের মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার কথা বলা হয়েছে নির্দেশনায়।

অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ব্যবস্থা চালু রাখারও নির্দেশ দেয়া হয়েছে বাংলাদেশ ব্যাংক থেকে।

নির্দেশনায় আরও বলা হয়, ছুটিকালীন সময়ে যে কোনো অঙ্কের লেনদেনে গ্রাহকদের মুঠোফোনে বার্তা পাঠানোসহ সার্বক্ষণিক হেল্প লাইন সুবিধা প্রদান করতে হবে। অপর এক প্রজ্ঞাপনে তফশিলি ব্যাংকগুলোর সব শাখার নিরাপত্তা নিশ্চিতকরণে ও আইটি ঝুঁকি মোকাবিলায় ইস্যুকৃত গাইডলাইনের প্রতি দৃষ্টি আকর্ষণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ঈদুল আযহার দীর্ঘ ছুটিতে ব্যাংকের সব বুথ ও শাখা অফিসে লেনদেনে সাইবার নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে হবে। প্রয়োজনে ব্যাংক কর্মকর্তাদের মাধ্যমে পালাক্রমে তদারকির ব্যবস্থা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!