• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ঈদের দিনে ভুখা মিছিলে শিক্ষকরা


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০১৮, ০১:২৪ পিএম
ঈদের দিনে ভুখা মিছিলে শিক্ষকরা

ঢাকা : শনিবার ঈদের দিন জাতীয় প্রেসক্লাবের সামনে ঈদের নামাজ আদায় শেষে ভুখা মিছিল বের করেন নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা।

পরিবার-পরিজন ছেড়ে ঈদের দিন রাজধানীতে ঈদের নামাজ আদায় করেছেন নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা।

শনিবার (১৬ জুন) ঈদের দিন সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজ আদায় শেষে তারা একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এরপর ভুখা মিছিল বের করেন শিক্ষকরা।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সিনিয়র সহসভাপতি শফিকুর রহমান বলেন, দাবি আদায়ের লক্ষ্যে পরিবার-পরিজন ছেড়ে ঈদের দিন সকাল সাড়ে ১০টায় আমরা প্রেসক্লাবের সামনের সড়কে ঈদের নামাজ আদায় করি। এরপর বেলা ১১টায় ভুখা মিছিল বের হয়। এদিন শিক্ষকেরা মিষ্টিমুখও করবেন না বলে জানান তিনি।

তিনি আরও বলেন, নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তাদের দাবি, গত জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার বিষয়ে যে আশ্বাস দেয়া হয়েছিল, সেটা যেন দ্রুত বাস্তবায়ন করা হয়।

ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় বলেন, শিক্ষকরা ঈদ উদযাপন করার অবস্থায় নেই। তাই ঈদের জন্য ভুখা মিছিলের কর্মসূচি দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, এমপিওভুক্তির সুনির্দিষ্ট বক্তব্য বা গেজেট প্রকাশের আগে শিক্ষকেরা রাজপথ ছাড়বেন না। এমপিওভুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন না করে, কারা এর বিরুদ্ধে কাজ করছে, সেটা পরিষ্কার হওয়া জরুরি।

এমপিওভুক্তির দাবিতে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন। এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে, নতুন অর্থবছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি। যদিও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের জন্য যে বরাদ্দ দেয়া হয়েছে তা থেকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!