• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ঈদের প্রাক-প্রস্তুতিতে রাখুন দাঁতের যত্ন


ডা. আওরঙ্গজেব আরু জুন ২৪, ২০১৭, ০৪:০৭ পিএম
ঈদের প্রাক-প্রস্তুতিতে রাখুন দাঁতের যত্ন

ঢাকা : সুস্থ জীবন-যাপন প্রত্যেকটি মানুষেরই কাম্য। আর সুস্থতার প্রধান মাপকাঠিই হচ্ছে সচেতনতা। আপনি যত সচেতন থাকবেন ততই এড়াতে পারবেন অনাকাঙ্খিত বিড়ম্বনা। আর কয়েকটা দিন বাদে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। এরই মধ্যে অনেকের বেশির ভাগ কেনাকাটা শেষ হয়ে গেছে, রয়ে গেছে বাড়তি কিছু কেনাকাটা। সবকিছুই ঠিকঠাক, কিন্তু ঈদের আগের দিন বা ঈদের দিন যদি দাঁতের ব্যথায় আক্রান্ত হয়ে পড়েন, তবে তার জন্য কি আপনি প্রস্তুত?

ঈদের আনন্দ নষ্ট করে দেওয়ার জন্য দাঁতের সামান্য ব্যথাই যথেষ্ট। তাই ঈদের বাজেটে কাপড় কেনা, পার্লারিং-এর সঙ্গে ছোট্ট করে যোগ করে নিন ডেন্টাল চেকআপ। ঈদের আগে আপনার ডেন্টিস্টের সঙ্গে পরামর্শ করে জেনে নিতে হবে মুখ ও দাঁতের বর্তমান অবস্থা। এখানে মনে রাখতে হবে, দীর্ঘ ৩০ দিন রোজা রাখার পর আমাদের এই ঈদ উৎসব। রোজায় অনেকেরই দাঁতের সমস্যা জটিল হয়ে ওঠে। বিশেষ করে দাঁতে যাদের ক্ষয় বা গর্ত আছে তাদের জন্য অবস্থাটা একটু ঝুঁকিপূর্ণ। এ সময় দাঁতের যত্নে অবহেলা হয়, ফলে মাড়িজনিত সমস্যা ও দাঁতের দুর্গন্ধ দ্রুত দেখা দেয়। তাই ঈদের আগে অবশ্যই দাঁতের স্কেলিং করিয়ে নিতে হবে। আর স্কেলিং করালেই আপনার দাঁতের সমস্যাগুলো সঠিকভাবে চিহ্নিত করা যাবে।

রমজানের খাদ্যাভাস আমাদের সারা বছরের খাদ্যাভাস থেকে অনেকটাই ভিন্ন। এ সময় ভাজাপোড়া খাবারের সঙ্গে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার পরিমাণ বেড়ে যায় প্রায় কয়েকগুণ। আর সঠিক সময়ে দাঁত পরিষ্কার না করার কারণে দাঁতে দ্রুত ক্যাভিটি বা গর্ত হয়ে যায়। রমজানে দাঁত থেকে অনেকেরই রক্ত পড়ে থাকে। এক্ষেত্রে অবহেলা না করে ডেন্টিস্টের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। অন্যথায় মাড়ি থেকে রক্ত পড়া বাড়তে পারে, এমনকি মাড়ি ফুলে গিয়ে ইনফেকশন হতে পারে। যা খুবই কষ্টদায়ক।

ব্রিটিশ ডেন্টাল জার্নালে একটি গবেষণা প্রকাশ করা হয়- ৪০ বছর এবং তার অধিক বয়সীদের মধ্যে একটি জরিপ চালান হয়। এতে যুক্ত করা হয় ১৫৮ জন নারী-পুরুষকে। গবেষণায় শতকরা ৮৫ ভাগ তথ্য প্রদানে আগ্রহী হয়। আশ্চর্যের বিষয়, এর মধ্যে শতকরা ২৫ ভাগই কখনো ডেন্টিস্টের কাছে যায়নি। এর বেশিরভাগই মহিলা যারা মনে করেন, ডেন্টাল চেকআপের কোনো প্রয়োজন নেই। সামান্য হলেও এই জরিপ থেকে বোঝা যায়, আমাদের দেশের মুখ ও দাঁতের স্বাস্থ্য ব্যবস্থার প্রেক্ষাপট। গবেষণায় একটি বিষয় পরিষ্কার যে, আমরা মুখ ও দাঁতের ব্যাপারে সচেতন নই। আমরা আমাদের লাইফস্টাইল নিয়ে অনেক গর্ব করি। কথাবার্তা, পোশাক-পরিচ্ছদ বলে দেয় আপনার দাঁতে হলদে ছাপ, মুখে দুর্গন্ধ, দাঁত আঁকা-বাঁকা, কোনো দাঁত না থাকা। দাঁতের মাড়িতে জমে থাকা আস্তর ঠিকই প্রকাশ করে দেবে আপনার লাইফস্টাইল উন্নত না অনুন্নত। দাঁতের পরিচর্যা মানে শুধু দাঁত ব্রাশ করা নয়, নিয়মিত ডেন্টাল চেকআপের মাধ্যমে দাঁত সুস্থ রাখা।

ঈদের মধ্যে অযথা পেরেশানিতে আনন্দ মাটি করতে না চাইলে সচেতন ব্যক্তি হিসেবে দাঁতের সুস্থতার অগ্রিম টিকেটচা করে নেবেন। ঈদে স্বচ্ছ, সুন্দর, ঝকঝকে দাঁতের হাসি উপহার দিন আপনার প্রিয়জনকে।

লেখক: সাধারণ সম্পাদক, বাংলাদেশ ডেন্টাল হেলথ রিসার্চ ফাউন্ডেশন। চিফ কনসালটেন্ট, ইলাহী ডেন্টাল কেয়ার। মেরুল বাড্ডা প্রধান সড়ক, ঢাকা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!