• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

উ. কোরিয়ার এক আঘাতেই ডুববে মার্কিন রণতরী


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৪, ২০১৭, ০৬:৫৪ পিএম
উ. কোরিয়ার এক আঘাতেই ডুববে মার্কিন রণতরী

ইউএসএস কার্ল ভিনসন

ঢাকা: যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা আরো এক ধাপ বাড়িয়ে দিলো মার্কিন রণতরীটি। উত্তর কোরিয়ার ধারণা ওই নৌ-যানটিতে পরমানু অস্ত্র বহন করা হচ্ছে। আর এটিকে ‘ডোবানোর জন্য প্রস্তুতি’ গ্রহণ করেছে দেশটি। 

রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছেন, উত্তর কোরিয়া অভিমুখে আসা ইউএসএস কার্ল ভিনসন যুদ্ধজাহাজকে মাত্র একটি আঘাতেই ডুবিয়ে দেয়া সম্ভব।

সর্বশেষ জাপানের সঙ্গে যৌথ-মহড়ায় রয়েছে যুদ্ধজাহাজটি। মহড়া শেষে কার্ল ভিনসনের নেতৃত্বে একটি নৌবহর এ সপ্তাহেই কোরিয় উপদ্বীপে পৌঁছানোর কথা রয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাদের নৌবাহিনীকে নির্দেশনা দিয়েছে কার্ল ভিনসন যেন কোরিয়ার সমুদ্রসীমায় অবস্থান নেয়। আর এতেই উত্তর কোরিয়ার চিন্তা বাড়িয়ে গেছে।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের কৌশলগত ধৈর্যধারণের সময় ফুরিয়েছে এমন হুশিয়ারি দেয়ার পর এই নৌবহর পাঠানোর নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি উত্তর কোরিয়ায় একটি ব্যর্থ মিসাইল পরীক্ষা এবং বিশাল একটি সামরিক প্যারেড আয়োজনের পর কোরিয়াকে ঘিরে উত্তেজনা আরও বেড়েছে।

ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির মুখপাত্র হিসেবে পরিচিত রদং সিনমুন পত্রিকায় শনিবারের ভাষ্যের সাথে একটি ফিচারও ছাপা হয়, যেখানে দেশটির নেতা কিম জং-আনকে একটি শুকরের খামার পরিদর্শন করতে দেখা যায়। 

ঐ প্রতিবেদনে বলা হয়, ‘আমাদের বিপ্লবী বাহিনী যুক্তরাষ্ট্রের নিউক্লিয়ার জ্বালানী চালিত বিমানবাহী রণতরীকে মাত্র একটি আঘাতেই ডুবিয়ে দিতে সক্ষম’। প্রতিবেদনের ভাষ্য অনুযায়ী, একটি নোংরা জন্তুকে আক্রমণের মাধ্যমে উত্তর কোরিয়ার সামরিক শক্তির একটি সত্যিকারের উদাহরণ দেখানো যাবে। সূত্র: আল জাজিরা।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!