• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উ. কোরিয়ার বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের নাগরিক গ্রেপ্তার


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৩, ২০১৭, ০৬:৫০ পিএম
উ. কোরিয়ার বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের নাগরিক গ্রেপ্তার

ঢাকা: যুক্তরাষ্ট্রের এক নাগরিককে গ্রেপ্তার করেছে উত্তর কোরিয়া। কোন আমেরিকানের বিরুদ্ধে এটাই আলোচিত মামলা বলে জানিয়েছে দেশটি। 

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার খবরে বলা হয় পিয়ং ইয়ংয়ে সুইডিস দূতাবাস কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘আমরা জেনেছি একজন কোরিয়ান বংশদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরীককে গ্রেপ্তার করেছেন উত্তর কোরিয়া কর্তৃপক্ষ।’ এর বেশি মন্তব্য করতে রাজি হন নি ওই রাষ্ট্রদূত।

এই দূতাবাসটিই উত্তর কোরিয়াতে যুক্তরাষ্ট্রের দূতাবাস সংক্রান্ত কাজ করে দেয়। কারণ দুই দেশের মধ্যে কোন কুটনৈতিক সম্পর্ক নেই।

বিবিসির খবরে বলা হয়, ওই ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের গুপ্তচর হিসেবে গ্রেপ্তার করা হয়েছে। যাকে দীর্ঘদিন ধরেই পর্যবেক্ষণে রেখেছিলো দেশটির গোয়েন্দারা। 

দক্ষিণ কোরিয়ার ইয়নহাপ নিউজ এজেন্সি তাদের এক সোর্সের সূত্র দিয়ে জানিয়েছে, শুক্রবার গ্রেপ্তারকৃত ওই লোক উত্তর কোরিয়া ত্যাগ করার সময় পিয়ং ইয়ংয়ের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়।  

ওই ব্যক্তির ডাক নাম কিম (৫০)। তিনি একটি দাতব্য প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত। এর আগে তিনি চীনের একটি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ছিলেন। 

এ খবরে আরো বলা হয়, যে সময় উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে পরমানু বোমা ও মিসাইল নিয়ে উত্তজেনা চরমে, সেসময়ই এই ঘটনা। যা দু’দেশের মধ্যে উত্তজেনা আরো বাড়িয়ে দেবে। যা হয়তো যুদ্ধের মধ্যেদিয়ে সমাপ্ত হতে পরে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!