• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উইকিপিডিয়ার সেরা ২০ ছবির ৮টিই রনির!


বিশেষ প্রতিনিধি নভেম্বর ৬, ২০১৭, ০৫:২৯ পিএম
উইকিপিডিয়ার সেরা ২০ ছবির ৮টিই রনির!

ফাইল ফটো

ঢাকা: উইকিপিডিয়ার আন্তর্জাতিক ছবি প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের পুরস্কারপ্রাপ্ত সেরা ২০ ছবির ৮টিই তরুণ আলোকচিত্রী আজিম খান রনির।

বাকি ১২টি ছবির পুরস্কার পাচ্ছেন যথাক্রমে জুবায়ের, এমএম সাফি, পরাগ, নাহিদ, ফারুক আহমেদ ভূঁইয়া, সাফিন খান, পল্লব কবির, শুভ্রা দত্ত ও সরঞ্জিত কর্মকার।

আগামী ১২ নভেম্বর রাজধানীর শাহাবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের মিলনায়তনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের আন্তর্জাতিক কমিউনিটি অ্যাডভোকেট ক্রিস্টেল স্টাইজেনবার্জার।

পুরস্কারপ্রাপ্তির বিষয়ে আজিম খান রনি বলেন, উইকিপিডিয়ার দুটি ক্যাটাগরিতে সেরা ২০টি ছবি মধ্যে আমার ছবি আছে ৮টি। এটি সত্যি এক দারুন ব্যাপার। আগেও আন্তর্জাতিক বেশ কয়েকটি প্রতিযোগিতায় পুরস্কার জিতেছি। কিন্তু উইকির দুটি ভিন্ন প্রতিযোগিতায় ৮টি পুরস্কার জিতে নেয়াটা আমার জন্য অনেক গর্বের।

কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে ‘উইকি লাভস মনুমেন্টস’ এবং ‘উইকি লাভস আর্থ’ বাংলাদেশ পর্ব শিরোনামে দুটি আলাদা ছবি প্রতিযোগিতার আয়োজন করে আসছে অনলাইনভিত্তিক মুক্ত বিশ্বকোষ ‘উইকিপিডিয়া’।

‘উইকি লাভস মনুমেন্টস’ প্রতিযোগিতায় বরিশালের ওয়াজিরপুরের বায়তুল আমান জামে মসজিদের ছবি তুলে প্রথম পুরস্কার জিতে নেন আজিম খান রনি। আর দেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ছবিটি এনে দেয় দ্বিতীয় পুরস্কার। পাবনার ঈশ্বরদীর হার্ডিঞ্জ ব্রিজের দৃষ্টিনন্দন ছবি তুলে জিতে নেন সেরা দশের সাত নম্বর পুরস্কারটিও।

‘উইকি লাভস মনুমেন্টস’ প্রতিযোগিতায় বাকি সাতটি পুরস্কার পাচ্ছেন যথাক্রমে তৃতীয় জুবায়ের,  চতুর্থ এমএম সাফি, পঞ্চম রুহুল আমিন খান, ষষ্ঠ পরাগ, অষ্টম নাহিদ, নবম ফারুক আহমেদ ভূঁইয়া ও দশম সাফিন খান।

অন্যদিকে, ‘উইকি লাভস আর্থ’ প্রতিযোগিতায় সেরা দশের প্রথম স্থান অর্জন করে মৌলভীবাজারের লাওয়াছড়া ন্যাশনাল পার্ক থেকে তোলা পল্লব কবিরের ছবিটি। দ্বিতীয় ছবিটি বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে তোলা। ময়ুরের পেখম তোলা সেই ছবিটি তুলেছেন আজিম খান রনি।

‘উইকি লাভস আর্থ’ প্রতিযোগিতায় সেরা দশে রনির তোলা ছবিগুলো অর্জন করেছে যথাক্রমে, দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, অষ্টম ও নবম। চতুর্থ ও ষষ্ঠ ছবিটি জুবায়েরের, সপ্তম ছবিটি শুভ্রা দত্তের আর সেরা দশের শেষ ছবিটি সুরঞ্জিত কর্মকারের।

বাংলাদেশে এ আয়োজনের স্থানীয় আয়োজক উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত শাখা উইকিমিডিয়া বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলের ছবির একটি স্থায়ী সংগ্রহশালা তৈরির লক্ষ্যে আয়োজিত এ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের ফলাফল প্রকাশ হয়েছে।

প্রতিযোগিতার সমন্বয়ক উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান বলেন, ‘বাংলাদেশের সংরক্ষিত জাতীয় উদ্যান, বন্যপ্রাণী অভয়ারণ্যগুলোর নিবন্ধ উইকিপিডিয়াতে থাকলেও অধিকাংশেরই কোনো ছবি ছিল না।

এ প্রতিযোগিতা থেকে প্রাপ্ত বাংলাদেশের প্রাকৃতিক অঞ্চল এবং স্মৃতিসৌধগুলোর ছবি উইকিপিডিয়ার মাধ্যমে বিশ্ব দরবারে উপস্থাপন করাই আমাদের প্রধান উদ্দেশ্য ছিল, যার কিছুটা আমরা পূর্ণ করতে পেরেছি।

প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে বিজয়ী নির্ধারণী জুরি বোর্ডে জুরি হিসেবে ছিলেন, যুক্তরাজ্যের কলিন হার্কনেস, ব্রাজিলের উইলফ্রেদো রাফায়েল ও জার্মানির অ্যান্সগার কোরেন।

‘উইকি লাভস মনুমেন্টস’ প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো দেখুন 

https://commons.wikimedia.org/wiki/Commons:Wiki_Loves_Monuments_2017_in_Bangladesh/Winning_photos

এবং ‘উইকি লাভস আর্থ’ প্রতিযোগিতায় সেরা দশটি ছবি দেখতে

https://commons.wikimedia.org/wiki/Commons:Wiki_Loves_Earth_2017_in_Bangladesh/Winning_photos

সোনালীনিউজ/জেডআরসি/এমএইচএম

Wordbridge School
Link copied!