• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

উইকেটে ৪৫০ পূর্ণ করলেন সাকিব


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২১, ২০১৭, ০১:২৯ পিএম
উইকেটে ৪৫০ পূর্ণ করলেন সাকিব

বাংলাদেশের রেকর্ডের বরপুত্র সাকিব আল হাসান আরেকটি মাইলফলকে পৌঁছালেন। প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৪৫০ উইকেট নিলেন তিনি।

ক্রাইস্টচার্চ টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমদিন ৭৮ বলে ৫৯ রানের ইনিংস খেলে আন্তর্জাতিক ক্রিকেটে ৯ হাজার রানের ক্লাবে যোগ দেন সাকিব। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওই কৃতিত্ব দেখান তিনি। দ্বিতীয় দিন যোগ করলেন আরেকটি অর্জন। অবশ্য ৯ হাজার রান ও ৪০০’র বেশি উইকেট নেওয়া প্রথম বাংলাদেশি এ অলরাউন্ডার।

হ্যাগলি ওভারে দ্বিতীয় দিন শেষ সেশনে সাকিব পরপর দুই ওভারে দলকে ম্যাচে ফেরান। এজন্য তিনি নেন মিচেল স্যান্টনার, বিজে ওয়াটলিং ও কলিন ডি গ্রান্ডহোমের উইকেট। নিজের পঞ্চম ওভারে প্রথম উইকেট পান সাকিব। এরপর তার ৪৫০তম শিকার হন ওয়াটলিং। একই ওভারে ডি গ্রান্ডহোমকে সাজঘরে পাঠান। প্রথম ইনিংসে ৭ ওভার বল করে ৩২ রান দিয়ে নিলেন তিন উইকেট।

৩৬৭ দিন আগে ২০১৬ সালের ২০ জানুয়ারি সাকিব জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ক্যারিয়ারের ৪০০তম উইকেট নেন। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের শীর্ষ উইকেট শিকারি এ বাঁহাতি। টেস্টে ১৬৪ উইকেট, ওয়ানডেতে ২২০ ও ৬৭ উইকেট নিয়েছেন টি-টোয়েন্টিতে। সব মিলিয়ে তার দখলে ৪৫১ উইকেট। বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক মাশরাফি মর্তুজা ও আবদুর রাজ্জাক তার পরে। আর আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় বিশ্বে সাকিবের অবস্থান ৩৬তম।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!