• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

উচ্চ ক্ষমতার ক্ষেপণাস্ত্র তৈরি করছে ভারত


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১৯, ২০১৬, ০৭:৪৭ পিএম
উচ্চ ক্ষমতার ক্ষেপণাস্ত্র তৈরি করছে ভারত

যে কোনো লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র তৈরি করছে ভারত। রাশিয়ার সহযোগিতায় এ ক্ষেপনাস্ত্রটি আগের চেয়ে আরও উচ্চ ক্ষমতাসম্পন্ন এবং এটি ৬০০ কিলোমিটারেরও বেশি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। 

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানকে মোকাবেলায় ভারত আরও ভয়ঙ্কর সব ক্ষেপনাস্ত্র তৈরিতে মনোযোগী হয়েছে। গোয়ায় ভারত-রাশিয়ার মধ্যে যে সব চুক্তি স্বাক্ষর হয়েছে তার মধ্যে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তৈরি ছাড়াও স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র চুক্তিও হয়েছে। 

রাশিয়া জানিয়েছে, নয়া প্রজন্মের এই ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তৈরিতে ভারতের সঙ্গে তারা হাত মিলিয়েছে। এটি জল-স্থল-অন্তরীক্ষ সব জায়গা থেকেই ছাড়া সম্ভব।

এতদিন ভারতের কাছে যে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রগুলো ছিল সেগুলোর সক্ষমতা ৩শ কিলোমিটার ছিল। আর সেগুলো দিয়ে পাকিস্তানের যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত করা সম্ভব ছিল না। 

ব্রহ্মস ক্ষেপণাস্ত্র দিয়ে যেকোনো কোণ থেকে শত্রুপক্ষের ওপর আঘাত হানা সম্ভব, একেবারে নিখুঁতভাবে জঙ্গি ঘাঁটি উড়িয়ে দেয়া সম্ভব। দুর্গম পাহাড়ি এলাকার জঙ্গি শিবির খুঁজে উড়িয়েও দিতে সক্ষম এটি।

গত জুনে এমটিসিআর (মিসাইল টেকনোলজি কন্ট্রোল রিজাইম) এর অন্তর্ভূক্ত হয় ভারত। এর আওতায় সম্প্রতি গোয়ায় ব্রিকস সম্মেলন চলার সময় ভারত-রাশিয়ার মধ্যে এ সংক্রান্ত চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী ভারতকে মিসাইলটি তৈরিতে সাহায্য করবে রাশিয়া। 

এমটিসিআর-এর নির্দেশনা অনুযায়ী, ও সদস্য দেশগুলো অন্য কোনো দেশ যারা এর সদস্য নয়, তাদের কাছে ৩০০ কিলোমিটার বা তার দূরের রেঞ্জের মিসাইল বিক্রি বা হস্তান্তর করা পারবে না।

 সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!