• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

উত্তর কোরিয়াকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিল চীন


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৮, ২০১৭, ০৮:৪৬ পিএম
উত্তর কোরিয়াকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিল চীন

উত্তর কেরিয়ার পারমাণবিক ক্ষেপনাস্ত্র পরীক্ষার স্থান

ঢাকা: টানা উত্তেজনার মধ্যে এবারই প্রথম উত্তর কোরিয়াকে কড়া ভাষায় সতর্ক করলো চীন। আর একটিও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালালে দেশটির ওপর একতরফাভাবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব তুলবে চীন মর্মে এমন সতর্ক বার্তা দিয়েছেন শি জিন পিং।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বৃহস্পতিবার (২৭ এপ্রিল) একথা জানিয়েছেন। ‘ফক্স নিউজ’ কে টিলারসন বলেন, উত্তর কোরিয়াকে আর কোনো পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালাতে নিষেধ করেছে চীন।

তিনি বলেন, চীন প্রকৃতপক্ষে আমাদেরকে এও বলেছে, তারা উত্তর কোরিয়াকে জানিয়ে দিয়েছে যে, আর কোনো পারমাণবিক অস্ত্র পরীক্ষা চললে চীন নিজে থেকেই তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।’ তবে এ নিষেধাজ্ঞা কি ধরনের হতে পারে সে সম্পর্কে টিলারসন কিছু বলেন নি। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের মধ্য দিয়ে তা শুরু হতে পারে।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে সভাপতিত্ব করার কথা রয়েছে টিলারসনের। এ বৈঠকে সদস্যদেশগুলোকে উত্তর কোরিয়ার ওপর সম্ভ্যাব্য আরোপিত নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা ও বস্তবায়ন প্রক্রিয়া এবং পরবর্তী পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দেবেন তিনি।

টিলারসন বলেন, ‘উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়াতে পরবর্তীতে আর কোন কোন পদক্ষেপ নেয়া দরকার তা নিয়ে আমরা আলোচনা করব।’

ওয়াশিংটনের চীনা দূতাবাস এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি। তবে উত্তর কোরিয়ার উস্কানি বন্ধ করতে চীন ফেব্রুয়ারিতে দেশটি থেকে কয়লা আমদানি বন্ধ করেছে। উত্তর কোরিয়া আরো উস্কানি দিতে থাকলে দেশটিতে তেলের চালান বন্ধ করে দেয়ার হুমকিও এ মাসে দিয়েছে চীনের গণমাধ্যম।

উত্তর কোরিয়ার সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্ক অনেক পুরনো। ১৯৫০ সালের যুদ্ধের সময়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গিয়ে উত্তর কোরিয়ার পক্ষ নিয়ে সশস্ত্র সহযোগিতা করেছিল চীন। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপড়েনে কোরিয় সাগরে এখন যুদ্ধ যুদ্ধ সাজ। যেকোনো সময়ে যুদ্ধ বেধে যেতে পারে বলে সাগরকূলের দেশগুলো আতঙ্কিত রাত যাপন করছে।

সম্ভ্যাব্য এই যুদ্ধ থেকে বেরিয়ে আসার জন্য উত্তর কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রকে বরাবরই আহ্বান জানিয়ে আসছে চীন। দুই দেশ একে অপরকে হুমকি-ধামকি দিলেও চীন শান্ত গলায় আহ্বান জানিয়ে আসছিল। কিন্তু এই প্রথম চীন চড়া গলায় সতর্ক করলো উত্তর কোরিয়াকে। 

মস্কোতে কয়েক জাতির বৈঠকের পরে মার্কিন প্রসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিয়েছেন, উত্তর কোরিয়া ইস্যুতে আলোচনার টেবিলে বসা হবে। সব বিষয়ই আলোচনো করে ঠিক করা যাবে। এর পরেই চীন এমন সতর্ক বার্তা দিল।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!