• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উত্তরবঙ্গের নারীদের পাশে দাঁড়ালো বাংলাদেশী নারীরা


প্রবাসে বাংলা ডেস্ক নভেম্বর ২৩, ২০১৭, ০৫:০৬ পিএম
উত্তরবঙ্গের নারীদের পাশে দাঁড়ালো বাংলাদেশী নারীরা

ঢাকা: জাপান প্রবাসী বাংলাদেশি নারীরা টোকিওতে গত সপ্তাহে প্রথমবারের মতো চ্যারিটি বাজার আয়োজন করে। সেখানে বিক্রিজাত অর্থের পুরোটাই কুড়িগ্রামের বিপন্ন নারীদের হাতে তুলে দেয়া হয়েছে।

বাংলাদেশ উইমেনস অ্যাসোসিয়েশন জাপান (বিডবিউএজে, বোয়াজ) এর ব্যানারে টোকিওর কিতা সিটির উকিম ফুরেআইকানে গত শনিবার সাপ্তাহিক ছুটির দিনের এ আয়োজনে বিপুল দর্শনার্থীর সমাগম ঘটে। বিভিন্ন স্টল সাজিয়ে সেখানে নিজেদের হাতে তৈরি বাংলাদেশি পিঠা, মিষ্টান্ন ও হরেক রকম মুখরোচক খাবারদাবারসহ এবং গহনা, বুটিক এবং বইসহ অন্যান্য পণ্যসামগ্রী তুলে ধরেন সমিতির সদস্যরা। দাতব্য বাজার আয়োজনের মহতী উদ্দেশ্য একটাই, বন্যাসহ নানাবিধ দুর্যোগে বিপন্ন বাংলাদেশের বিপন্ন নারীর পাশে দাঁড়ানো, তার দিকে আশ্বাসের হাত বাড়িয়ে দেয়া।

শুধু নারীদের উদ্যোগে প্রথমবারের মতো এ চ্যারিটি বাজারের সাফল্য অভুতপূর্ব সাড়া তৈরি করেছে ইতোমধ্যে। জাপানের গণমাধ্যমেও ফলাও প্রচার হয়েছে তার। অনলাইন ভিত্তিক শপিং উদ্যোক্তার পাশাপাশি ১৭টি স্টল এতে অংশগ্রহণ করে। বাজারটি সন্ধ্যা ৮টায় শেষ হওয়ার কথা থাকলেও উৎসাহী ক্রেতার আগ্রহে বহু আগেই শেষ হয়ে যায় স্টলের সাজানো সামগ্রী। বিক্রি থেকে আয়ের পুরো অর্থের চেক তুলে দেয়া হয় সভানেত্রীর হাতে। বাংলাদেশের কুড়িগ্রামে বন্যাকবলিত দুঃস্থ নারীদের পুনর্বাসনে ব্যয় হচ্ছে এ টাকা।

নারী সমিতির প্রধান উপদেষ্টা জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমার প্রতিনিধি দূতাবাসের অর্থনৈতিক মন্ত্রী ড. সাহিদা আকতার ছিলেন এর প্রধান অতিথি। আয়োজনের সাফল্যে প্রবাসী নারীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, নারীর ক্ষমতায়ন হচ্ছে। তাদের অবদানে উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। নারী পারে না এমন কোনো কাজ নেই। বিদেশের মাটিতে বাংলাদেশি নারীদের এ আয়োজন তারই অনন্য নিদর্শন।

আয়োজনের শুরুতে অনুষ্ঠানে বোয়াজের কার্যকরী পর্ষদের নাম ঘোষণা হয়। এতে সমিতির সভানেত্রী হিসেবে জেসমিন সুলতানা কাকলি, সাধারণ সম্পাদক হিসেবে সুবর্ণ নন্দী রিমা, কোষাধ্যক্ষ হিসেবে সালমা আক্তার লাকি এবং দপ্তর সম্পাদক হিসেবে রোকেয়া পারভিন তানিয়ার নাম ঘোষণা করা হয়। এছাড়া সমিতির প্রধান উপদেষ্টা হিসেবে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এবং উপদেষ্টা হিসেবে সাহিদা আকতারের নাম ঘোষণা হয়। সদস্যরা অঙ্গীকার করেন, জাপানে বাংলাদেশের সুনাম বাড়াতে সচেষ্ট থাকবেন। দেশের দুঃস্থ নারীদের ভাগ্য উন্নয়নের কাজ করে যাবেন। সবশেষে আনন্দঘন পরিবেশে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় স্বরলিপি কালচারাল একাডেমির সদস্যরা।

প্রাণের দেশ ছেড়ে যাওয়া এসব নারীর কেউ দুবছর আবার কেউ দশ বছরের বেশি পেশাগত কিংবা নানা কারণে জাপানে বসবাস করছেন। কিন্তু তাদের বুকের মধ্যে সারাক্ষণ গান গাইতে থাকে ফেলে আসা সবুজ দেশ, মমতামাখানো নাড়ির টান। অনেক ভালোবাসার সেই দেশ, দেশটার সরল মনের মানুষগুলোর পাশে দাঁড়ানোর প্রত্যয় থেকেই এবার একজোট হয়েছে জাপান প্রবাসী বাংলাদেশের নারীরাও।

এছাড়া দেশের শীতার্ত মানুষের হাতে গরম কাপড় তুলে দেয়ার লক্ষ্যে সমিতির পরবর্তী কর্মসূচি শুরু হচ্ছে শিগগিরই।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!