• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

উত্তেজক ছবি দেখেন? লিঙ্কে ক্লিক করলেই বিপদ!


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৭, ২০১৭, ০৩:১৬ পিএম
উত্তেজক ছবি দেখেন? লিঙ্কে ক্লিক করলেই বিপদ!

ঢাকা: অবসর সময়ে ফোন নিয়ে ঘাঁটাঘাটি অনেকেরই অভ্যাস। ফেসবুক, ইউটিউব তো রয়েইছে, সেই সঙ্গে বিভিন্ন সাইটেও ঢুকে পড়েন অনেকে। সুযোগ পেলে অনেকে আবার পর্ন সাইটেও ঢুঁ মারেন।

বিশেষত কিশোর-কিশোরীদের মধ্যে এই প্রবণতা দিন দিন বাড়ছে। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, খুব অল্প বয়সেই এই ধরনের উত্তেজক ছবি দেখার ফলে তরুণ প্রজন্মের একটা বড় অংশ খারাপ দিকে চলে যাচ্ছে। যার ছাপ পড়ছে তাদের ভবিষ্যতে।

বিভিন্ন ধরনের সতর্কতামূলক প্রচার চালিয়েও আটকানো যায়নি তাঁদের। হাতে হাতে এখন স্মার্টফোন। পর্ন দেখার জন্য সেটাকেই ব্যবহার করছে তারা।

তাই এবার পর্ন দেখা আটকাতে অভিনব পদক্ষেপ করল ভারতের বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয়। এক ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ‘হর হর মহাদেব’ নামে একটি নতুন অ্যাপ চালু করা হয়েছে, যার মাধ্যমে যে শুধু পর্নোগ্রাফির ওয়েবসাইটগুলি দেখা বন্ধ করে দেয়া যাচ্ছে তাই নয়, উপরন্তু কেউ পর্নোগ্রাফি দেখতে চাইলেই শুরু হয়ে যাচ্ছে ভজন বা অন্য কোনও ভক্তিগীতি। এভাবেই যুবসমাজকে ‘সংস্কারী’ করে তোলার পরিকল্পনা করেছে বিএইচইউ।

এই অ্যাপ তৈরি করেছেন বিএইচইউ-এর ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সের স্নায়ুবিদ্যা বিভাগের অধ্যাপক ড. বিজয়নাথ মিশ্র। তিনি জানিয়েছেন, ৬ মাসের চেষ্টায় এই অ্যাপ তৈরি করা সম্ভব হয়েছে। এই অ্যাপের মাধ্যমে প্রায় চার হাজার পর্ন সাইট দেখা বন্ধ করে দেওয়া গিয়েছে। তবে আপাতত বিএইচইউ ক্যাম্পাসের মধ্যেই কেবল এই অ্যাপ কাজ করবে বলে জানা গিয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!