• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

উদীয়মান অর্থনীতির তালিকায় চীন, পাকিস্তানের নিচে ভারত


নিউজ ডেস্ক জানুয়ারি ২৩, ২০১৮, ০৮:৫২ পিএম
উদীয়মান অর্থনীতির তালিকায় চীন, পাকিস্তানের নিচে ভারত

ঢাকা: ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্সে(অন্তর্ভূক্তিমূলক অর্থনীতি) উদীয়মান অর্থনৈতিক শক্তির তালিকায় চীন ও পাকিস্তানের চেয়ে অনেক নিচে ৬২তম স্থান পেয়েছে ভারত। ওই তালিকায় চীনের অবস্থান ২৬তম এবং পাকিস্তানের অবস্থান ৪৭তম।

২২ জানুয়ারি সুইজারল্যান্ডের ডাভোসে এই তালিকা প্রকাশ করে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডাব্লিউইএফ)। তাদের হিসেবে অন্তর্ভুক্তিমূলক অর্থনীতির তালিকার শীর্ষে এবারও স্থান পেয়েছে নরওয়ে, আর উদীয়মান অর্থনীতি হিসেবে আবারও শীর্ষে রয়েছে লিথুয়ানিয়া। সংস্থার বার্ষিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বেশ কিছু বিশ্ব নেতারা অংশ নেন।

তালিকা তৈরিতে তিনটি বিষয় বিবেচনায় নেয়া হয়েছে: জীবনযাত্রার মান, স্থিতিশীল পরিবেশ এবং ভবিষ্যৎ প্রজন্মকে বারতি ঋণের চাপ থেকে রক্ষা করা। ইনক্লুসিভ প্রবৃদ্ধি এবং উন্নয়নের নতুন মডেল গ্রহণের জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে ডাব্লিউইএফ বলেছে, অর্থনৈতিক অর্জনের মাপকাঠি হিসেবে জিডিপির উপর নির্ভরতার কারণে স্বল্পকালিন এবং অসাম্যপূর্ণ অর্থনীতির পরিমাণ আরও বাড়ছে।

গত বছর, ৭৯টি উন্নয়নশীল অর্থনীতির তালিকায় ভারতের অবস্থান ছিল ৬০তম। চীনের অবস্থান ছিল ১৫তম এবং পাকিস্তানের ৫২তম।

২০১৮ সালের তালিকায় ১০৩ দেশের অর্থনীতিকে বিবেচনায় নেয়া হয়েছে। তিনটি মাপকাঠিতে তাদেরকে বিবেচনা করা হয়েছে – প্রবৃদ্ধি ও উন্নয়ন, অন্তর্ভুক্তি এবং বিভিন্ন প্রজন্মের মধ্যে সমতা। এদের দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে ২৯টি অগ্রসর অর্থনীতির দেশ এবং দ্বিতীয়ভাগে ৭৪টি উদীয়মান অর্থনীতির দেশ।

পাঁচ বছরের অগ্রগতি পর্যালোচনায় তালিকায় আরও পাঁচটি শ্রেণীভেদ রয়েছে। অবনতিশীল, ধীর অবনতিশীল, স্থিতিশীল, ধীর অগ্রগতিশীল ও অগ্রগতিশীল।

সার্বিকভাবে তালিকায় অবস্থান সন্তোষজনক না হলেও উদীয়মান অর্থনীতি হিসেবে ‘অগ্রগতিশীল’ তালিকার দশম অবস্থানে রয়েছে ভারত। শুধু মাত্র দুইটি অগ্রসর অর্থনীতির দেশ এই ‘অগ্রগতিশীল’ তালিকায় রয়েছে।

প্রতিবেশী দেশগুলোও ভারতের চেয়ে এগিয়ে আছে তালিকায়। শ্রীলংকা ৪০তম, বাংলাদেশ ৩৪তম এবং নেপাল ২২তম অবস্থানে রয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!