• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উন্নত অর্থনীতির দেশ চীনে উচ্চশিক্ষা


ফজলে রাব্বি সেপ্টেম্বর ১৫, ২০১৭, ০৮:০৩ পিএম
উন্নত অর্থনীতির দেশ চীনে উচ্চশিক্ষা

ঢাকা: উচ্চশিক্ষার জন্য বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের ইউরোপের বিভিন্ন দেশে যেতে দেখা যায়। যদিও ইউরোপে গিয়ে পড়া অনেক ব্যয়বহুল, সোনার হরিণের মতো। তাই অনেক মেধাবী ছাত্র-ছাত্রী তাদের স্বপ্ন পূরণ করতে পারে না। সেসব ছাত্র-ছাত্রীদের জন্য চীনে স্কলারশিপসহ উচ্চশিক্ষা ইউরোপের স্বপ্ন পূরণের মতো হয়ে দাঁড়িয়েছ।

বাংলাদেশের অনেক শিক্ষার্থী বৃত্তি নিয়ে পড়তে যাচ্ছে চীনে। ২০১৭ সালে তা বহুগুন বৃদ্ধি পেয়েছে, কেননা বর্তমানে ব্যাচেলর সম্পন্ন করে উন্নত অর্থনীতির দেশ চীনে রয়েছে স্থায়ীভাবে বসবাসের সূযোগ। প্রতিবছর চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর, মাস্টার্স এবং পিএসডির জন্য স্কলারশিপ দেয়া হয়।

স্কলারশিপের বিভিন্ন প্রকার রয়েছে, কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি, হোস্টেল ফি ও মাসিক ভাতা দিয়ে থাকে, কিছু কিছু বিশ্ববিদ্যালয় আবার টিউশন ফি ও হোস্টেল ফি দিয়ে থাকে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় আবার শুধু ৪ বছরের টিউশন ফি দিয়ে থাকে। 

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়- যেসব ভার্সিটি ফি, হোস্টেল ফি ও মাসিক ভাতা দিয়ে থাকে তাদের কিছু শর্ত থাকে। তার মধ্যে ক্লাসে ৯০ শতাংশ উপস্থিতি, কোন বিষয়ে অকৃতকার্য হওয়া যাবে না, কোন বিষয়ে ৭০-৮০ শতাংশের কম নাম্বার পাওয়া যাবে না। তাই যারা মনে করেন এরকম শর্ত মানা যাবে না, তাদের জন্য শর্তছাড়া মানে আনকন্ডিশনাল স্কলারশিপই ভালো।

চীনের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ও পড়ালেখার মান বিশ্বমানের। যাদের র‍্যাংকিং বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলো থেকে অনেক এগিয়ে। এখানের শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের প্রতি অনেক যত্নশীল। তারা ক্ষুদেবার্তা বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাত্র-ছাত্রীদের পড়ালেখার খবর নেন।

যেভাবে স্কলারশিপ পাবেন: 
চীনে স্কলারশিপের জন্য বিশ্ববিদ্যালয় লাইসেন্সকৃত এজেন্সির মাধ্যমে আবেদন করতে হয়, এরপর ৭-১০ দিনের মধ্যে এডমিশন লেটার এবং ২৫-৩০ দিনের মধ্যে চীন সরকারের অনুমতি পত্র jw202 পাওয়া যায়।

যেসব বিষয়ে স্কলারশিপ পাবেন:
চীনের বিশ্ববিদ্যালয়গুলো ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন বিষয়ে স্কলার দিয়ে থাকে- তারমধ্যে সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়ো-কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ম্যটারিয়ালস ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিংসহ ব্যবসা বিভাগ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে স্কলারশিপ প্রধান করে থাকে। 

পার্টটাইম জব:
ইউরোপের বিভিন্ন দেশের মতো চীনেও অনেক পার্ট-টাইম জব রয়েছে, তবে পার্টটাইম জব করতে হলে প্রথমে চাইনিজ ভাষা শিখতে হবে। এরপর বিশ্ববিদ্যলয়ে কর্তৃপক্ষকে অবহিত করলে তারাই পার্টটাইম জব ম্যানেজ করে দেয়। আর যদি নিজে নিজে ম্যানেজ করতে পারেন তাহলে কাজ করার পূর্বে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবশ্যই অবহিত করতে হবে।

চীনে লাইফস্টাইল:
চীনে থাকা খাওয়ার খরচ প্রায় বাংলাদেশের মতোই, ছাত্র-ছাত্রীরা নিজেরা হোস্টেলে রান্না করে এবং মাসে ২-৩ হাজার টাকায় খাওয়ার খরচ হয়ে যায়। প্রথম যারা আসবে তাদের জন্য চাইনিজ খাবার খাওয়া কষ্টসাধ্য হবে, তাই নিজেরা বাজারে গিয়ে মাছ, মুরগি, গরুর মাংস, ডিম, শাক-সবজি এনে রান্না করে খেতে পারে। এতে যেমন খরচ কম পড়বে তেমনি সু-স্বাদু বাঙ্গালী খাবারও খাওয়া যাবে।

লেখক: ফজলে রাব্বি 
হেনান পলিটেকনিক ইউনিভার্সিটি 
জাজুয়া, হেনান, চায়না।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!