• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উন্নয়নকে বেগবান করতে পারে সিএসআর কার্যক্রম


জ্যেষ্ঠ প্রতিবেদক আগস্ট ২, ২০১৭, ০৭:৪০ পিএম
উন্নয়নকে বেগবান করতে পারে সিএসআর কার্যক্রম

ঢাকা: প্রতিবেশি কয়েকটি দেশে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা(সিএসআর) প্রাতিষ্ঠানিক রূপ নিয়েছে। বাংলাদেশে অনেক আগ থেকেই কার্যক্রম শুরু হলেও প্রাতিষ্ঠানিক রুপ নেয়নি। সিএসএর তহবিল দিয়ে টেকসই উন্নয়ন কার্যক্রম আরও জোরদার করা যাবে। এজন্য সিএসআর কার্যক্রম জাতীয় উন্নয়নকে বেগবান করতে পারে।

সামাজিক দায়বদ্ধতার বিষয়ে ‘বাংলাদেশে কর্পোরেট প্রতিষ্ঠানসমূহে সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম জোরদার’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। বুধবার(২ আগস্ট) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও এসআর এশিয়া বাংলাদেশ যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বাংলাদেশে অনেক আগে থেকেই সমাজে বিভিন্নভাবে সিএসআর কার্যক্রম চালু আছে। সিএসআর নীতিমালা প্রণয়নের জন্য অর্থমন্ত্রণালয় ইতোমেধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা, বাণিজ্যিক সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠানের কাছ থেকে সুপারিশ ও মতামত নিয়েছে। সুপারিশের আলোকে নীতিমালা করতে একটি জাতীয় কাউন্সিল গঠন করবে সরকার।

তিনি আরও বলেন, এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের কার্যকর অংশগ্রহণ একান্ত অপরিহার্য।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এএসএম আমানউল্লাহ। প্রবন্ধে তিনি বলেন, দেশের কর্পোরট সংস্থাসমূহ সিএসআর কার্যক্রমের পরিধি বৃদ্ধি করলে এর প্রভাব স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন এবং জ্বালানি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সভাপতির বক্তব্যে ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বাংলাদেশে সামাজিক দায়বদ্ধতার কার্যক্রম দীর্ঘদিন যাবত চালু থাকলেও এখনও তা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেনি। এসডিজিতে উল্লেখিত দারিদ্র বিমোচন, ক্ষুধা নিবারন, কর্মক্ষেত্রের পরিবেশ উন্নয়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা বাস্তবায়নে সিএসআর কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডিসিসিআই সভাপতি আরও বলেন, প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধিতে সিএসআর কার্যক্রম একান্ত আবশ্যক। কোনো প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার পাশাপাশি কর্মীদের দক্ষতা বাড়ানোর বিষয়ে সিএসআর অত্যন্ত কার্যকর। এস আর এশিয়া বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদ বলেন, সিএসআর নীতিমালা প্রণয়ন হলে দেশের কর্পোরেট সংস্থাসমূহে সিএসআর কার্যক্রম আরও সক্রিয়ভাবে কার্যকর করা যাবে। এশিয়া অঞ্চলের বিভিন্ন দেশে ইতোমধ্যে সিএসআর নীতিমালা প্রণয়ন করা হয়েছে এবং তা একটি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে।

ডিসিসিআই সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক মো. আলাউদ্দিন মালিক, প্রাক্তন সহ-সভাপতি এম আবু হোরায়রাহ ও পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন। 

সেমিনারটি দুপুর বেলা মতিঝিলে অবিস্থিত ডিসিসিআইর অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!