• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

উন্নয়নশীল দেশ হওয়ার কারণে অনেক সুবিধা বন্ধ হবে


নিজস্ব প্রতিবেদক মার্চ ২১, ২০১৮, ১০:২১ পিএম
উন্নয়নশীল দেশ হওয়ার কারণে অনেক সুবিধা বন্ধ হবে

ঢাকা: স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের কারণে বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য ও আন্তর্জাতিক ক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এক্ষেত্রে বাংলাদেশ এ চ্যালেঞ্জ ভালোভাবে উতরে যাবে বলে আশাবাদি তিনি।

বুধবার (২১ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত সেমিনারে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। বিআইআইএসএস মিলনায়তনে ওই সেমিনারের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, ২০২৪ সালে বাংলাদেশ যখন এলডিসি থেকে বের হয়ে যাবে তখন আমাদের তিন ব্ছরের অন্তরীন সময় দেয়া হবে। এ সময় ইউরোপীয় ইউনিয়নের রপ্তানিতে কোটা ও ডিউটি ফ্রি সুযোগ বন্ধ হবে। এমনকি কিছু কারিগরি সুযোগ সুবিধা যেমন স্কলারশিপ, প্রশিক্ষণের সুযোগও কমে যাবে। হিসেব করে দেখা যায় এতে প্রতিবছর প্রায় দুই দশমিক সাত বিলিয়ন ডলারের রপ্তানি আয় কম হবে।

এজন্য রপ্তানিক্ষেত্রে আমাদের বেসরকারি খাতকে অন্যান্য দিকে বিকশিত হতে হবে। বাংলাদেশ এগোচ্ছে। এসব চ্যালেঞ্জের কথা জেনেই আমি আশা করছি পরবর্তী পর্যায়ে বাংলাদেশ এটা ভালোভাবে উৎরে যেতে পারবে। 

সেমিনারে আরো বক্তব্য রাখেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফেকিটামোয়েলোয়া কাটোয়া ইটোইকামানু, বিশ্ব খাদ্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ক্রিস্টা রোডের।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!