• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
তিন সিটি নির্বাচন

উৎসবমুখর পরিবেশে মেয়র পদে ২৩ জনের মনোনয়নপত্র জমা


নিউজ ডেস্ক জুন ২৯, ২০১৮, ০৩:৩৯ পিএম
উৎসবমুখর পরিবেশে মেয়র পদে ২৩ জনের মনোনয়নপত্র জমা

ঢাকা : দেশের তিন সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে বৃহস্পতিবার (২৮ জুন) শেষদিনে উৎসবমুখর পরিবেশে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীসহ অন্যান্য প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। মেয়র পদে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে শেষদিন পর্যন্ত ২৩ জন মনোনয়নপত্র জমা দেন।

এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৪২০ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫৩ জন মনোনয়নপত্র জমা দেন। এসব সিটিতে প্রধান প্রতিদ্বন্দ্বী দুই দলের মেয়র প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার সময় উৎসবমুখর পরিবেশ তৈরি হয়।

রাজশাহীতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও বিএনপি থেকে সদ্য সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, বরিশালে আওয়ামী লীগের সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও বিএনপির অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার এবং সিলেটে আওয়ামী লীগের সাবেক মেয়র বদরুদ্দিন আহমদ কামরান ও বিএনপি থেকে সদ্য সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী মনোনয়নপত্র জমা দিয়েছেন।  

তফসিল অনুযায়ী, গত ১৪ জুন থেকে তিন সিটি নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। গতকাল ২৮ জুন  ছিল মনোনয়পত্র জমাদানের শেষ দিন। আগামী ১ ও ২ জুলাই এসব মনোনয়নপত্র বাছাইয়ের জন্য দিন ঠিক করা আছে। আপিল করা যাবে ৩ ও ৪ জুলাই। ১০ জুলাই প্রতীক বরাদ্দ এবং ৩০ জুলাই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আমাদের রাজশাহী ও সিলেট ব্যুরো এবং বরিশাল প্রতিনিধির পাঠানো খবর-

রাজশাহী : রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে মেয়র পদে ৬ জন এবং ৩০টি সাধারণ কাউন্সিলর পদে ১৬৯ ও ১০টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।  

রাজশাহী সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. আতিয়ার রহমান জানান, দুপুর ১২টার দিকে রিটার্নিং কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলামের কাছে মনোনয়নপত্র জমা দেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাবেক রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এ সময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহসভাপতি শফিকুর রহমান বাদশা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, নগরের সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ।

মনোনয়নপত্র জমা দেওয়ার আগে খায়রুজ্জামান লিটন তার বাবা শহীদ এএইচএম কামরুজ্জামানের কবর ও শাহ মখদুমের মাজার জিয়ারত করেন বলে দলীয় সূত্র জানিয়েছে। দুপুর ১টার দিকে জাতীয় পার্টির প্রার্থী ওয়াসিউর রহমান দোলন দলের নেতাকর্মীদের সঙ্গে এসে মনোনয়নপত্র দাখিল করেন।  বিকাল সাড়ে ৩টার দিকে মনোনয়নপত্র জমা দেন মহানগর বিএনপির সভাপতি ও রাসিকের সদ্য সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। এ সময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক সিটি মেয়র মিজানুর রহমান মিনু, বিএনপির রাজশাহী বিভাগের সহসাংগঠনিক সম্পাদক শাহীন শওকত, জেলা বিএনপির সভাপতি তোফাজ্জল হোসেন তপু, মহানগরের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন প্রমুখ।  

এ ছাড়া বাংলাদেশ জাতীয় পার্টির হাবিবুর রহমান, ইসলামি আন্দোলনের সফিকুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী মুরাদ মোর্শেদ মনোনয়নপত্র জমা দিয়েছেন।  

বরিশাল : বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে গতকাল মেয়র পদে ৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ছাড়া ৩০টি সাধারণ কাউন্সিলর পদে ১১৪ এবং ১০টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৮ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।  

অওয়ামী লীগের প্রার্থী বরিশাল মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বেলা সাড়ে ১১টার দিকে আঞ্চলিক নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমানের কাছে মনোনয়নপত্র জমা দেন। এ সময় আওয়ামী লীগ নেতা সিরাজউদ্দিন আহমেদ, কেন্দ্রীয় নেতা মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর, অ্যাডভোকেট আফজালুল করিমসহ দলীয় নেতারা তার সঙ্গে ছিলেন।

বিএনপি মনোনীত মেয়র প্রার্থী দলটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার দুপুর আড়াইটার দিকে মনোনয়নপত্র জমা দেন। এ সময় উত্তর জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি অধ্যাপক মেজবাহউদ্দিন ফরহাদ, সাবেক এমপি আবুল হোসেন খান, জেলা সহসভাপতি মনিরুজ্জামান ফারুক, সাধারণ সম্পাদক আবুল কালাম শাহিন, কেন্দ্রীয় নেতা মাবুবুল আলম নান্নুসহ দলীয় নেতারা তার সঙ্গে ছিলেন।  

মনোনয়নপত্র জমা দানকারী অন্য মেয়র প্রার্থীরা হলেন জাতীয় পার্টির জেলা যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসেন তাপস, জাতীয় পার্টির বিদ্রোহী প্রার্থী বশির অহমেদ ঝুনু (স্বতন্ত্র), বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা সভাপতি একে আজাদ, বাসদের জেলা সদস্য সচিব ডা. মণিষা চক্রবর্তী, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহানগর সেক্রেটারি ওবায়দুর রহমান মাহবুব ও খেলাফত মজলিস মহানগর সেক্রেটারি অধ্যাপক একেএম মাহাবুব আলম।  

সিলেট : সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে গতকাল মেয়র পদে ৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ছাড়া ২৭টি সাধারণ কাউন্সিলর পদে ১৩৭ এবং ৯টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের জন্য ৬৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।  

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান গতকাল দুপুর ১টার দিকে মাছিমপুর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে মনোনয়ন জমা দেন। তার সঙ্গে ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ প্রমুখ।

এ সময় বাইরে আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা ‘নৌকা, নৌকা’ বলে স্লোগান দিতে থাকেন। মনোনয়নপত্র জমা দেওয়ার আগে মানিক পীর (র.) গোরস্তানে নিজের বাবা-মায়ের মাজার জিয়ারত করেন কামরান। সিসিক নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী, সদ্য সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী বেলা সাড়ে ৩টার দিকে বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে মাছিমপুরের জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সিসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আলীমুজ্জামানের কাছে মনোনয়ন জমা দেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপি নেতা আবদুর রাজ্জাক, জেলা বিএনপির সভাপতি আবুল কাহের শামিম, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসেইন, ডা. শাহরিয়ার হোসেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ প্রমুখ।

এদিকে, গতকাল বৃহস্পতিবার দুপুর ১টার দিকে আরিফুল হক চৌধুরী আনুষ্ঠানিকভাবে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এজেডএম নুরুল হকের কাছে মেয়রের দায়িত্ব হস্তান্তর করেন। এর আগে শেষ কর্মদিবসে ব্যস্ত সময় পার করেন সদ্য বিদায়ী মেয়র আরিফুল হক চৌধুরী।

এ দিন সকাল থেকে অফিশিয়াল কার্যক্রম শেষে কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নগরভবনে বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা শাহাব উদ্দিন শিহাব জানান, আরিফুল হক চৌধুরী মেয়রের দায়িত্ব হস্তান্তরের পর হযরত শাহজালালের (র.) মাজার জিয়ারত করেন। এরপর তিনি মনোনয়নপত্র জমা দেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!