• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

উৎসবের অপেক্ষায় ভাসানী হকি স্টেডিয়াম


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১০, ২০১৭, ০৮:৪৭ পিএম
উৎসবের অপেক্ষায় ভাসানী হকি স্টেডিয়াম

ঢাকা: নতুন ফ্লাডলাইট, বর্ণিল রঙে রঙিন হয়ে উঠেছে চারিদিকের গ্যালারি। আধুনিকায়ন হয়েছে ভিআইপি বক্স, প্রেসবক্স ও ফেডারেশনের কক্ষগুলো। সব মিলিয়ে প্রস্তুত ঢাকার মওলানা ভাসানী হকি স্টেডিয়াম। এখন শুধুই উৎসবের অপেক্ষা। রাত পোহালেই পর্দা উঠবে এশিয়ার ‘বিশ্বকাপ’ খ্যাত এশিয়া কাপ হকির দশম আসরের। অবসান হবে ৩২ বছরের অপেক্ষার।

এদিন দুপুর আড়াইটায় বেলুন উড়িয়ে দশম এশিয়া কাপ হকির উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। বেলা ৩টায় পুল ‘এ’র ম্যাচে দুই বারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে জাপান। বিকাল সাড়ে ৫টায় উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে তিন বারের চ্যাম্পিয়ন পাকিস্তানের বিপক্ষে মাঠে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ।

এবারের আসরে অংশ নিচ্ছে এশিয়ার সেরা আটটি দেশ। দুটি গ্রুপে বিভক্ত হয়ে লড়বে দলগুলো। পুল ‘এ’-তে রয়েছে ভারত, পাকিস্তান, জাপান ও বাংলাদেশ। পুল ‘বি’-তে আছে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এবং ওমান। দুটি গ্রুপ থেকে দুটি করে দল খেলবে সেমিফাইনাল। ২২ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এশিয়া কাপ হকির। চ্যাম্পিয়ন দলটি ২০১৮ সালে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ হকিতে খেলার সুযোগ পাবে।

এশিয়া কাপ হকির যাত্রা শুরু ১৯৮২ সালে পাকিস্তানের করাচিতে। দ্বিতীয় আসর বসেছিল ঢাকায় ১৯৮৫ সালে। সর্বশেষ সাতবারের চারবারই হয়েছে মালয়েশিয়ায়। দু’বার ভারতে (নয়াদিল্লি ও চেন্নাই) এবং একবার জাপানের হিরোশিমায়। আগের নয় আসরের পাঁচটিতে অংশ নিয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ায় গত আসরে আট দলের মধ্যে অষ্টম হয় জিমি-বাহিনী। ৩২ বছর পর আবারও এমন বড় আসর আয়োজনের সুযোগ পেয়েছে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!