• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঋণ আদায়ে কঠোর হতে পরামর্শ বাংলাদেশ ব্যাংকের


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৭, ২০১৭, ০৯:৩০ পিএম
ঋণ আদায়ে কঠোর হতে পরামর্শ বাংলাদেশ ব্যাংকের

ঢাকা: দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে অন্তত ২০ ব্যাংকের খেলাপী ঋণ আদায়ে সফলতা দেখাতে পারছে না। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে ব্যাংকগুলো মূলধন সংকটে পড়বে। এতে ক্ষতিগ্রস্থ হবে ব্যাংকগুলো ও আমানতকারীরা।

এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে খেলাপী ঋণ আদায় বাড়াতে ব্যাংকগুলোকে নিয়ে এক জরুরি বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (১৭ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে সরকারি ও বেসরকারি খাতের ২০ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি) অংশগ্রহণ করেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) এসকে সুর চৌধুরী ওই বৈঠকে খেলাপী ঋণ আদায়ে ব্যাংকগুলোকে আরো কঠোর হওয়ার জন্য পরামর্শ দেন।

বৈঠক শেষে এসকে সুর বলেন, ঋণ আদায়ের অগ্রগতি কম এমন ২০টি ব্যাংকের সঙ্গে বৈঠক করেছি। ব্যাংকগুলো যাতে হুমকির মধ্যে না পড়ে সেজন্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে এ সভার আয়োজন করা হয়। সভায় ব্যাংকগুলোর শ্রেণিকৃত ঋণ আদায়ের ওপর জোর দেয়া হয়েছে। তাদের বলা হয়েছে, ঋন আদায়ের অগ্রগতি জানাতে তিন মাস পর পর বাংলাদেশ ব্যাংকে প্রতিবেদন দিতে হবে। এছাড়াও আদায়কারী কর্মকর্তাদের প্রণোদনা দেয়ার জন্য উৎসাহিত করেছি।

বৈঠকে অংশ নেয়া সূত্রে জানিয়েছে,  খেলাপী ঋণ বেশি থাকা ব্যাংকগুলোকে সতর্ক করা হয়েছে। যাতে করে ব্যাসেল-৩ বাস্তাবায়নে পিছিয়ে না যায়, সেজন্য ঋণ আদায়ে আরো তৎপর হতে বলা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। পিছিয়ে পড়া কয়েকটি ব্যাংককে খেলাপী ঋণ আদায়ে পৃথক ইউনিট খোলারও পরামর্শ দেয়া হয়েছে। চলামান মামলাগুলো অভিজ্ঞ আইনজীবী দিয়ে পরিচালনা করার জন্য বলা হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে।

বৈঠকে অংশ নেয়া ব্যাংকগুলো হলে বাংলাদেশ কমার্স ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, জনতা ব্যাংক, এবি ব্যাংক, ডাচ‌-বাংলা ব্যাংক, রূপালী ব্যাংক, এনসিসি ব্যাংক, যমুনা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ কৃষি উন্নয়ন ব্যাংক, এক্সিম ব্যাংক, নতুন প্রজন্মের ফারমার্স ব্যাংক, সিটি ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, উত্তরা ব্যাংক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, উরি ব্যাংক, ব্যাংক এশিয়া ও ব্যাংক অব সিলন।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!