• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঋণ শোধে ১০ বছর সময় পেল কাঁচাপাট রপ্তানিকারকরা


নিজস্ব প্রতিবেদক মে ২, ২০১৭, ০৯:৫১ পিএম
ঋণ শোধে ১০ বছর সময় পেল কাঁচাপাট রপ্তানিকারকরা

ঢাকা: নেয়া ঋণ পরিশোধে ১০ বছর সময় পাচ্ছেন কাঁচাপাট রপ্তানিকারকরা। খেলাপী ঋণ পুন:তফসিল ও মামলা থেকে অব্যাহতি দিয়ে নতুন ঋণ নিতে পরবেন তারা বলে এক সিদ্ধান্ত নেয়া হয়েছে। একইসঙ্গে তাদের সুদহারও কমানো হয়েছে। মঙ্গলবার (২ মে) এ বিষয়ে সিদ্ধান্ত দিয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগে নেয়া ঋণের সুদহার ও এই সুবিধার আওতায় আসবে। ঋণগ্রস্ত কাঁচাপাট রপ্তানিকারকেরা ঋণ পরিশোধের ক্ষেত্রে ১০ বছর সময় পাবেন। তাদের সুদ হার হবে ব্যাংকের কস্ট অব ফান্ডের সমপরিমাণ। অর্থ্যাৎ এই ঋণে ব্যাংকগুলো মুনাফা করতে পারবে না।

দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, কাঁচাপাট রপ্তানীকারকদের বিরাজমান সমস্যা সমাধানে অর্থ-মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে জারি করা নির্দেশনা মেনে চলতে হবে। 

ওই নির্দেশনায় বলা হয়েছে, চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত কাঁচাপাট রপ্তানিকারকদের সমুদয় ঋণ ২ বছরের মরেটরিয়ারম সুবিধাসহ ১০ বছরে পরিশোধের সময় দিতে হবে। তাদের ঋণ ব্লক একাউন্টে স্থানান্তর করতে হবে। তবে ঋণের ঝুঁকি নিরসনে গ্রাহকের কাছ থেকে ব্যাংক তার সুবিধামত জামানত রাখবে। এই ঋণের সুদ হার হবে ব্যাংকের কস্ট অব ফান্ডের সমান। এর আগে এই সুবিধাপ্রাপ্তরাও নতুন করে সুবিধা পাবেন। 

এছাড়া ঋণগ্রহীতাদের ঋণের চাহিদা থাকলে ব্যাংক গ্রাহকের সঙ্গে সম্পর্ক বিবেচনা করে নতুন ঋণ দিতে পারে। কাঁচাপাট রপ্তানি করে যারা ঋণ খেলাপী হয়ে গেছেন তাদেরকেও সুবিধার আওতায় আনার জন্য ঋণ পুন:তফসিল করে নিয়মিত করা যাবে। যাদের নামে মামলা হয়ে গেছে আপোষের ভিত্তিতে তা নিরসনের উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে কেস-টু-কেস ঋণমাণ দেখে সিদ্ধান্ত নিতে হবে ব্যাংকগুলোকে।

ঋণ পুন:তফসিল করার পরে আদালতে বিচারাধীন মামলাগুলোকে আইন অনুযায়ী নিস্পত্তি করতে হবেব্যাংকগুলোকে। ফলে কাঁচাপাট রপ্তানিকারকদের যাদের বিরুদ্ধে ঋণ খেলাপি মামলা আছে তারা মামলা থেকে মুক্তি পাবেন। নতুন করে ঋণ নিতে পারবেন। 

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!