• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঋণখেলাপিদের উৎসাহিত করছেন অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুন ৮, ২০১৭, ০৪:৫৯ পিএম
ঋণখেলাপিদের উৎসাহিত করছেন অর্থমন্ত্রী

ঢাকা: জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান দাবি করেছেন, অর্থমন্ত্রী বিভিন্নভাবে ঋণখেলাপিদের উৎসাহিত করছেন। বৃহস্পতিবার (৮ জুন) জাতীয় সংসদে অনুষ্ঠিত বাজেট আলোচনায় তিনি এ দাবি করেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়।

বাজেট আলোচনায় পীর ফজলুর বলেন, ঋণের নামে ব্যাংক লুট হচ্ছে প্রতিবছর। চার ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ এখন ২৬ হাজার ৪৮৬ কোটি টাকা। অথচ প্রতিবছরের বাজেটে ব্যাংকগুলোকে করের টাকা থেকে বরাদ্দ দেওয়া হচ্ছে। আর এভাবে ঋণখেলাপিদের উৎসাহিত করছেন অর্থমন্ত্রী। তিনি কয়েক বছরে ১৪ হাজার ৫০৫ কোটি টাকা মূলধন থেকে বরাদ্দ দিয়েছেন ব্যাংকগুলোকে।

তিনি বলেন, এক বছরে দেশ থেকে ৭৩ হাজার কোটি টাকা পাচার হয়েছে। এসব টাকায় কানাডা, মালয়েশিয়ায় ‘সেকেন্ড হোম’ করা হচ্ছে। কানাডার একটি এলাকার নাম হয়ে গেছে ‘বেগমগঞ্জ’। কারণ, ওই এলাকায় বাংলাদেশি বেগম সাহেবারা থাকেন।

পীর ফজলুর বলেন, বিশ্বের কোথাও রিজার্ভ চুরির মতো ঘটনা ঘটে না। সংসদে দাঁড়িয়ে গতবার অর্থমন্ত্রী কথা দিয়েছিলেন, এ ঘটনার প্রতিবেদন তিনি প্রকাশ করবেন, কথা রাখেননি। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বাধীন তদন্ত কমিটিতে কাদের নাম এসেছে, জানা গেল না।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!