• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ঋদ্ধিমান-কার্তিকদের হঠাতেই ঋষভ পন্থের আগমন?


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২০, ২০১৮, ০৭:০৪ পিএম
ঋদ্ধিমান-কার্তিকদের হঠাতেই ঋষভ পন্থের আগমন?

ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের ক্রিকেটে এই মুহূর্তে উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ছড়াছড়ি। এই মুহূর্তে ওয়ানডে দলে তিনজন উইকেটরক্ষক ব্যাটসম্যান খেলছেন। এঁরা হলেন, মুশফিকুর রহিম, লিটন দাস ও মোহাম্মদ মিঠুন। ভারতের অবস্থাও তাই। ঋদ্ধিমান সাহা বেশ কিছুদিন ধরেই ভারতের টেস্ট দলে নিয়মিত ছিলেন। চোট তাঁকে মাঠের বাইরে ছিটকে দিলে সুযোগ পান দিনেশ কার্তিক। কিন্তু তিনি নির্বাচকদের মন ভরাতে পারেননি। এশিয়া কাপে কার্তিকের পারফরম্যান্সের গ্রাফ ছিল নিম্নমুখি। আর এই সুযোগটাই নিয়েছেন দিল্লির তরুণ তুর্কি ঋষভ পন্থ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে পন্থের অভিষেক ঘটতে চলেছে। তবে তিনি ব্যাটসম্যান হিসেবেই প্রথম একাদশে থাকবেন। উইকেটের পিছনে থাকবেন মহেন্দ্র সিং ধোনি। দীনেশ কার্তিকের বদলে প্রথম একাদশে ঢুকছেন পন্থ। খেলবেন মিডল অর্ডারে।

রোববার গোয়াহাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের একদিন আগেই ভারতীয় টিম ম্যানেজমেন্ট এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। পন্থ টেস্ট অভিষেক হওয়ার পর থেকেই দারুণ ছন্দে আছেন। এখনও পর্যন্ত পাঁচ টেস্টে করে ফেলেছেন ৩৪৬ রান। ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’বার ৯২ রান করেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে অবশ্য পন্থের জাতীয় দলে অভিষেক আগেই হয়েছে। এখনও পর্যন্ত চারটি টি-টোয়েন্টি ম্যাচে পন্থ করেছেন ৭৩। সর্বোচ্চ ৩৮।

মিডল অর্ডারে পন্থ থাকায় ভারতের রান তোলার গতি বাড়বে। এমনটাই মত ভারতীয় থিঙ্কট্যাঙ্কের। তাছাড়া এই ওয়েস্ট ইন্ডিজ দল টিম ইন্ডিয়ার চেয়ে ধারে–ভারে অনেক পিছিয়ে। রোববার থেকে শুরু হওয়া ওয়ানডে সিরিজেও বিরাট কোহলিরা চাইছে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করতে। একাদশে রাখা হয়েছে রবীন্দ্র জাদেজাকেও। ভারত দুই পেসার ও তিন স্পিনার নিয়ে মাঠে নামবে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!