• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এ বছর ভারত যাবে ১৭ লাখ বাংলাদেশি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৫, ২০১৭, ১০:৩৬ এএম
এ বছর ভারত যাবে ১৭ লাখ বাংলাদেশি

ঢাকা: এ বছর ভারতে ভিসা নিয়ে ভারতে যাবে প্রায় ১৭ লাখ বাংলাদেশি বলে জানিয়েছেন ঢাকা সফররত ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৬ সালে এই সংখ্যা ছিল সাড়ে ১৪ লাখ। একক দেশের নাগরিক হিসেবে বাংলাদেশ থেকেই সর্বোচ্চসংখ্যক মানুষ প্রতিবছর ভারত যাচ্ছে।

এ বছর ভারতে যাওয়া বাংলাদেশির সংখ্যা ১৭ লাখে পৌঁছবে বলে মনে করছে ভারতীয় কর্তৃপক্ষ। প্রতিদিন গড়ে ছয় হাজার বাংলাদেশি আবেদন করছে ভারতের ভিসার জন্য।

আবেদনকারীদের জন্য ঢাকার শ্যামলী এবং সিলেটে দুটি ক্যাশলেস ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র গতকাল বুধবার উদ্বোধন করলেন সফরকারী ভারতীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ও বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মোট ১২টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র থেকে ক্যাশলেস ভিসা আবেদন জমা দিতে পারবে ভিসাপ্রার্থীরা। অর্থাৎ ভিসা ফি বাবদ এত দিন যেভাবে নগদ অর্থ পরিশোধ করতে হতো, এখন থেকে আর তা করতে হবে না। আবেদনকারীরা যেকোনো ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ওই অর্থ পরিশোধ করতে পারবে।

গতকাল সোনারগাঁও হোটেলে ঢাকার ভারতীয় হাইকমিশন ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট আয়োজিত ‘ম্যাক্রোইকোনমিক ইনিশিয়েটিভ অব দ্য গভর্নমেন্ট অব ইন্ডিয়া’ শীর্ষক এক অনুষ্ঠানে দুই দেশের অর্থমন্ত্রী ক্যাশলেস ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করেন। শ্যামলী ভিসাকেন্দ্রে প্রথম আবেদন করেন কামরুন নাহার, সিলেটে মিসবাহ বেগম।

অনুষ্ঠানে অরুণ জেটলি বলেন, ভারত দিন দিন নগদ অর্থের ব্যবহার কমাচ্ছে। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!