• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এই একাদশ নিয়েই শিরোপা যুদ্ধে ক্রোয়েশিয়া-ফ্রান্স


ক্রীড়া ডেস্ক জুলাই ১৫, ২০১৮, ০৮:৪০ পিএম
এই একাদশ নিয়েই শিরোপা যুদ্ধে ক্রোয়েশিয়া-ফ্রান্স

ঢাকা: আর মাত্র কয়ের মিনিট পরে শুরু হবে রাশিয়া বিশ্বকাপের শিরোপা লড়াই। এরইমধ্যে ফাইনালের একাদশ প্রস্তুত করেছে  ফ্রান্স-ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় রাত ৯টায়  মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে যুদ্ধে ঝাপিয়ে পড়বে এমবাপ্পে-মডরিচরা।  

আজকে ম্যাচে ৪-৩-৩ ফরমেশনে ফ্রান্স একাদশ সাজিয়েছেন দিদিয়ের দেশম। একই ফরমেশনে দল খেলাচ্ছেন ক্রোয়েশিয়া কোচ জ্লাতকো দালিচও। এখন পর্যন্ত ৫বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-ক্রোয়েশিয়া। দু’দলের লড়াইয়ে কখনো হারেনি ফরাসিরা। ক্রোয়াটদের বিপক্ষে ৩ জয়ের বিপরীতে তাদের ড্র ২।

ফ্রান্স কি দ্বিতীয়বারের জন্য জিততে পারবে বিশ্বকাপ? ক্রোয়েশিয়া কি প্রথমবারের জন্য চ্যাম্পিয়ন হতে  পারবে? হুগো লরিস না লুকা মদরিচ, কার হাতে উঠবে কাপ? এই সব প্রশ্নের উত্তর যাদের হাতে। 

কিলিয়ান এমবাপ্পে- চলতি বিশ্বকাপের সেরা আবিষ্কার তিনি। আর্জেন্টিনাকে একাই ছিটকে দেন ১৯ বছরের বিস্ময়। সর্বকনিষ্ঠ ফরাসি হিসেবে বিশ্বকাপে গোল দেয়ার রেকর্ড গড়েছেন। ফাইনালেও বাজির ঘোড়া এই কিশোর।

পল পগবা-তার স্কিল, দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার কোনো উপায় নেই। মাঝমাঠের দক্ষ সৈনিক তিনি। সেরা ছন্দে থাকলে খেলা নিয়ন্ত্রণের কারগির হবেন তিনিই।

আঁতোয়া গ্রিজম্যান-আগামীর সুপারস্টার বলে অনেকে তাকে ঘোষণা করেছেন। মাঝমাঠ যেমন নিয়ন্ত্রণ করতে পারেন, তেমন সমানতালে আক্রমণ দাগাতে পারেন। চোখ থাকছে তার ওপরও।

লুকা মড্রিচ-বর্তমান বিশ্ব ফুটবলে মাঝমাঠের সুনিপুণ কারিগর তিনি। ক্রোয়েশিয়ার প্রাণভোমরা। দলটিকে ফাইনালে তোলার নেপথ্য কারিগর। চোখ থাকছে তার ওপর।

ইভান রাকিটিচ-সেরা ছন্দে থাকলে যেকোনো প্রতিপক্ষকে দুমড়েমুচড়ে ফেলতে পারেন তিনি। ইতিহাস গড়তে তাকে চেনারূপেই দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে। পিছিয়ে পড়লেও মাথা ঠাণ্ডা রাখার ব্যাপারে তার রয়েছে বেশ সুনাম।

দানিয়েল সুবাসিচ-ক্রোয়েশিয়ার গোলবারের নিচে অতন্দ্র প্রহরী তিনি। ’৯৮ সেমিফাইনালিস্টদের স্বপ্নযাত্রার অন্যতম সদস্য এ গোলরক্ষক। খেলার পার্থক্যটা গড়ে দিতে পারেন তিনিই। এছাড়া ছড়ি ঘোরাতে পারেন মারিও মানজুকিচ।

তাহলে দেখে নেওয়া যাক রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স ও ক্রোয়েশিয়া একাদশ।  

ফ্রান্স একাদশ : হুগো লরিস, বেঞ্জামিন পাভার্ড, রাফায়েল ভারানে, স্যামুয়েল উমতিতি, লুকাস হার্নান্দেজ, পল পগবা, এন'গোলো কন্তে, করেনতিন তলিসো, কিলিয়ান এমবাপ্পে, আঁতোয়া গ্রিজমান ও অলিভিয়ের জিরু।

ক্রোয়েশিয়া একাদশ : দানিয়েল সুবাসিচ, সিমে ভারসালকো, দেজান লভরেন, দমাগোজ ভিদা, ইভান স্ট্রিনিচ, মার্সেলো ব্রোজোভিচ, লুকা মদ্রিচ, ইভান রাকিতিচ, আন্তে রেবিচ, ইভান পেরিসিচ, মারিও মানজুকিচ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!