• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এই গাছ ঘরে রাখলেই কেল্লাফতে


লাইফস্টাইল ডেস্ক অক্টোবর ২৬, ২০১৭, ০৫:০০ পিএম
এই গাছ ঘরে রাখলেই কেল্লাফতে

ঢাকা: বাড়ির বাগানে গাছ সাজানোর অভ্যেস রয়েছে আপনার? তাহলে সেই অভ্যেস এখনই বাতিল করুন। কারণ সম্প্রতি নাসার গবেষণায় উঠে এসেছে এক অদ্ভুত সত্য। বাড়ির অন্দরমহলই ভরিয়ে তুলুন সুন্দর সুন্দর গাছে। যা শুধু ঘরের শোভা বাড়াবে না। কাজের চাপ, ক্লান্তি কাটিয়ে উঠতেও আপানাকে অনেকাংশে সাহায্য করবে।

নাসার বিজ্ঞানীরা জানাচ্ছেন, ঘরের ভিতরে টবের মধ্যে অ্যালোভেরা, পাম গাছ এবং ইংলিশ আইভি গাছ লাগান। তাহলে এই সমস্ত গাছ আপনার সারাদিনের ক্লান্তি একনিমেষে কাটিয়ে দিতে পারে। সারাদিনের দৌঁড়ঝাপ, কাজের চাপ প্রভাব ফেলে রাতের ঘুমের উপরেও। কিন্তু আপনি যদি বসার ঘরে আপনার চেয়ারের পাশে তরতাজা এই তিনটে গাছ লাগান। তাহলে মুহূর্তের মধ্যে কেটে যাবে কাজের ক্লান্তি। রাতের ঘুমটাও হবে একেবারে নিশ্চিন্তে আপনার। সেইসঙ্গে আপনার আপনার ঘরও হয়ে উঠবে দূষণমুক্ত। যা আপনাকে রাখবে সুস্থ সবল।

পাম গাছ: যা পরিবেশ থেকে দূষিত পদার্থ শোষণ করে পরিবেশকে দূষণমুক্ত করে।

অ্যালোভেরা: নাসার মতে, বায়ূকে দূষণমুক্ত রাখতে এটিও একটি গুরুত্বপূর্ণ গাছ। গাছটি বেডরুমের জন্য একেবারে আদর্শ। রাতের বেলা এই গাছটি থেকে বিপুল পরিমাণ অক্সিজেন নিঃসরণ হয়।

ইংলিশ আইভি: যেকোনও রকমের অ্যালার্জি, অ্যাজমার রোগ মুহূর্তের মধ্যে সারিয়ে তুলতে পারে এটি।

লিলি: বাতাস থেকে দূষিত পদার্থ শোষণ করে। বায়ুকে পরিশোধিত করে তোলে।

তবে, এই সমস্ত গাছগুলি ছাড়াও রয়েছে আরও বেশ কয়েকটি গাছও। এগুলির মধ্যে রয়েছে স্পাইডার প্ল্যান্ট, লেডি পাম, উইপিং ফিগ, চাইনিজ এভারগ্রিনসহ আরও বেশ কিছু গাছ।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!