• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এই বিজয়ে বর্ণ চক্রবর্তীর ‘বাংলার গান-১’


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ৯, ২০১৬, ০৩:১৭ পিএম
এই বিজয়ে বর্ণ চক্রবর্তীর ‘বাংলার গান-১’

ঢাকা: মহান এই বিজয়ের মাসে ‘বাংলার গান-১’ শিরোনামে মৌলিক দশটি দেশাত্মবোধক গান শ্রোতাদের উপহার দিলেন তরুণ সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তী। গানে আর সুরে সুরে বাংলার রূপ-সৌন্দর্য ও প্রকৃতির পাশাপাশি মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করা হয়েছে গভীর শ্রদ্ধার সঙ্গে।

হিউজ স্টুডিও-এর ব্যানারে অ্যালবামের ৫টি গানের মিউজিক ভিডিও রিলিজ দেয়া হয়েছে অনলাইনভিত্তিক মিউজিক চ্যানেল ‘হিউজ টিভি’ ও ‘হিউজ স্টুডিও’-এর নিজস্ব ইউটিউব চ্যানেলে। 

১০টি গানেরই কথা লিখেছেন তাহসানের ‘নীলপরী নীলাঞ্জনা’ এবং ‘প্রেম তুমি’ খ্যাত তরুণ গীতিকার আনোয়ার হোসেন আদর। গানগুলোর সুর ও সঙ্গীতায়োজন করেছেন এই প্রজন্মের গুণী সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তী। 

‘বাংলার গান-১’ অ্যালবামে গেয়েছেন মেজবাহ বাপ্পী, নাহিদ হাসান, সাফায়াত বাঁধন, ফেরদৌসি মৌমিতা ও বর্ণ চক্রবর্তী নিজে। দুটি করে গানে কণ্ঠ দিয়েছেন সবাই। 

এ প্রসঙ্গে সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তী বলেন, ক্যারিয়ারে অনেক গান করেছি। কিন্তু দেশের গান নিয়ে অ্যালবাম এটাই প্রথম। দেশমাতৃকার প্রতি ভালোবাসা থেকেই কাজটি করা। গানগুলো শ্রোতাদের ভালো লাগবে।

বর্ণ চক্রবর্তী
এর আগে গত জুন মাসে ‘বাবা দিবসে’ তিনটি মৌলিক গান মিউজিক ভিডিওসহ প্রকাশ করেন বর্ণ চক্রবর্তী। ‘বাবা ভালোবাসি তোমাকে’ শিরোনামের গান গেয়েছেন বর্ণ নিজেই। আর শিল্পী আপন আহসান-এর ‘বাবা চলে গেছো’ এবং সাফায়েত বাঁধনের ‘বাবা খুঁজে পাই তোমায়’-এর কথা ও সুরও তার নিজেরই।

বিষয়ভিত্তিক ও সময়কে ধরে রাখার অনেক আয়োজনে নিজেকে জড়িয়ে রাখছেন বর্ণ। সঙ্গীত নিয়ে নানা এক্সপেরিমেন্ট করছেন। চলতি বছর দুই বাংলার তরুণ শিল্পীদের সমন্বয়ে ‘রবীন্দ্র ফিউশন’ করেছেন। করেছেন ‘লালন ফিউশন-১’-ও। দেশে সাম্প্রতিক সময়ে সংখ্যালঘুদের ওপর নির্যাতনের প্রতিবাদে ‘সংখ্যালঘু’ শিরোনামে একটি গানও বাজারে ছেড়েছেন।

গত নভেম্বরে ‘কুচ ইশ্ তারা’ শিরোনামে প্রথমবারের মতো একটি হিন্দি গান লিখে তাতে সুর বসিয়ে গাওয়ালেন মুম্বাইয়ের আরেক তরুণ কণ্ঠশিল্পী প্রয়াগ জোশীকে দিয়ে। গানটি ইতিমধ্যে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করেছে।

গানের ভুবনে তরুণ তুর্কি বর্ণ চক্রবর্তী। তার বাবা-মা গানের মানুষ। তাই ছোটবেলা থেকে গানের ভেতরেই বেড়ে উঠা তার। চারুকলায় উচ্চতর ডিগ্রি নিয়েও তার পরিচিতি, তিনি গানের মানুষ। গানের ভিডিওচিত্র নির্মাণেও সিদ্ধহস্ত তিনি।

গত ৬ বছর ধরে নির্মাণ করছেন অসংখ্য মিউজিক ভিডিও, বিজ্ঞাপন ও প্রামাণ্যচিত্র। তাই তো নির্মাণ সংক্রান্ত তাত্ত্বিক কলা-কৌশল জানতে ইতিমধ্যে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র বিষয়ের ওপর উচ্চতর ডিগ্রি সম্পন্ন করেছেন।

এরই মধ্যে দেশসেরা সব শিল্পীদের মিউজিক ভিডিও নির্মাণ করে প্রশংসা কুড়িয়েছেন। সর্বশেষ কুমার বিশ্বজিৎ-এর ‘তুমিহীনা’ গানের ভিডিও নির্মাণ করেছেন। এর আগে জনপ্রিয় কণ্ঠশিল্পী বেলাল খান-এর ‘একটা গল্প’ ও ‘আল্লাহু আল্লাহু’, জয় শাহরিয়ার-এর ‘স্বপ্ন পাখির ডানা’ এবং ফাহমিদা নবীর ‘কখনো’ নির্মাণ করেন। 

গেল রমজানে ‘ক্ষমা করে দাও’ শিরোনামে ইসলামিক গানের একটি অ্যালবামেরও সঙ্গীতায়োজন করেছেন বর্ণ চক্রবর্তী। ৯টি গান দিয়ে সাজানো এই অ্যালবামের সবকটি গান গেয়েছেন আপন আহসান। গানগুলোও লিখেছেন শিল্পী নিজেই।

ইসলামিক ৭টি গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন বর্ণ। আপন আহসানের গাওয়া সেই গানগুলো ইতিমধ্যে ইউটিউবে সাড়া ফেলেছে। গানের শিরোনামগুলো হচ্ছে- ‘আসসালামু আলাইকা’, ‘চোখ বুজিয়া’, ‘ক্ষমা করে দাও’, ‘ইয়া আল্লাহ’ ও ‘ঈদ মুবারক’ অন্যতম। গেল মা দিবসেও ভিডিওসহ তিনটি বিশেষ গান উপহার দিয়েছেন দর্শক-শ্রোতাদের।

হিউজ স্টুডিও-এর ব্যানারে গত ৫ বছর ধরে নবীনদের সঙ্গে অভিজ্ঞ শিল্পীদের সমন্বয়ে ‘বর্ণ উইথ কালারস’ শিরোনামে নিয়মিত সিরিজ অ্যালবাম প্রকাশ করছেন বর্ণ চক্রবর্তী। সম্প্রতি ‘বর্ণ উইথ কালারস ভলিউম-৪’ অ্যালবামটি প্রকাশিত হয়েছে। এ সিরিজের পঞ্চম আয়োজন প্রায় সম্পন্ন। শিগগিরই অ্যালবামটি শ্রোতাদের হাতে পৌছাবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!