• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এইচএসসিতেও ফল বিপর্যয় কুমিল্লা শিক্ষাবোর্ডে


কুমিল্লা প্রতিনিধি জুলাই ২৩, ২০১৭, ০৬:৩২ পিএম
এইচএসসিতেও ফল বিপর্যয় কুমিল্লা শিক্ষাবোর্ডে

ঢাকা: এসএসসির মত এইচএসসিতেও কুমিল্লা শিক্ষাবোর্ডে ফল বিপর্যয় ঘটেছে। ২০১৭ সালের প্রকাশিত এইচএসসির ফলাফলে এবার কুমিল্লা শিক্ষাবোর্ডে পাস করে ৪৯.৫২ শতাংশ শিক্ষার্থী। গতবার এ শিক্ষাবোর্ডে পাস করেছিল ৬৪.৪৯ শতাংশ শিক্ষার্থী। রোববার (২৩ জুলাই) দুপুর দেড়টায় কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ এ ফলাফল ঘোষণা করেন। 

প্রাপ্ত ফলাফলে দেখা যায়, এবছর কুমিল্লা শিক্ষাবোর্ড থেকে মোট ১ লাখ ৩৭২জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। যার মধ্যে কৃতকার্য হয় ৪৯ হাজার ৭০৪ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৬৭৮ জন। 

গতবারের মত বিজ্ঞান বিভাগে এবারেও পাসের হার অন্যান্য বিভাগের চেয়ে বেশি। বিজ্ঞান বিভাগ থেকে মোট পাস করেছে ৭২.৭২ শতাংশ শিক্ষার্থী। এছাড়া ব্যবসা শিক্ষা ও মানবিক বিভাগ থেকে পাস করেছে যথাক্রমে ৪৯.৬৩ ও ৩৮.৩৮ শতাংশ শিক্ষার্থী। 
গতবারের তুলনায় এবার এ বোর্ডে কমেছে জিপিএ- ৫ এর সংখ্যা ও শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা। এবার এ বোর্ড থেকে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৭ টি, যার মধ্যে একটি প্রতিষ্ঠান থেকে চারজন ও একটি প্রতিষ্ঠান থেকে মাত্র একজন পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়। 

গতবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখা ছিল আটটি। এবার শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ৩টি। গতবার শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল শূন্য। 

কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জানান, ইংরেজিতে ৬২.০৬ শতাংশ শিক্ষার্থী পাস করায় সমগ্র ফলাফলে এর বিরূপ প্রভাব পড়েছে। তাহলে শুধুমাত্র কুমিল্লা শিক্ষাবোর্ডে ফল খারাপ হবে কেন এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, কুমিল্লায় মনিটরিং অনেক কঠোর ছিল।

সোনলীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!