• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

এক ইঞ্চি রাস্তাও অবৈধ দখলে রাখতে দেব না


নিজস্ব প্রতিবেদক  অক্টোবর ২৯, ২০১৬, ০৮:৪৯ পিএম
এক ইঞ্চি রাস্তাও অবৈধ দখলে রাখতে দেব না

ঢাকা : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, এক ইঞ্চি রাস্তাও কাউকে অবৈধভাবে দখলে রাখতে দেব না। তিনি বলেন, ফুটপাতে যেসব দোকানদার-হকার আছেন, এখানে তাঁদের রুটি-রুজির ব্যাপার রয়েছে। তবে তাদের বারবার বলেছি, পথচারীদের হাঁটার ব্যবস্থা করে দিয়ে ব্যবসা করুন।

শনিবার (২৯ অক্টোবর) নগর ভবনের মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে সাংবাদিক ও ওয়ার্ড কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন সাঈদ খোকন।

সাঈদ খোকন বলেন, সিটি করপোরেশন হকারদের পুনর্বাসনের জন্য কাজ চালিয়ে যাচ্ছে। এ কাজ সম্পন্ন হওয়ার পর ফুটপাত মুক্ত হবে।

মেয়র বলেন, ঢাকা শহরের প্রায় ৬০-৬৫ ভাগ লোক পায়ে হেঁটে গন্তব্যস্থলে যায়। তাদের চলাচল নির্বিঘ্ন করতে আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে। এ শহরের মানুষের জীবনকে স্তব্ধ করে দেয়ার অধিকার কারও নেই।

তিনি বলেন, গুলিস্তানে উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে নগরভবনে একটি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়।  সেখানে আমাদের ম্যাজিস্ট্রেট গেছেন, সরকারি কর্মকর্তারা লাঞ্ছিত হয়েছেন। উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে তাঁরা নগর ভবনে ফিরে আসেন। কিছু হকার নামধারী লোক নগরভবনের কর্মকর্তা-কর্মচারীদের ওপর চড়াও হন। এটা অত্যন্ত অনাকাঙ্ক্ষিত, দুঃসাহসিক কাজ। এ ধরণের কাজ কোনভাবেই মেনে নেয়া হবে না, ভবিষ্যতে এ ধরণের ঘটনা ঘটলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাঈদ খোকন বলেন, শহরে গরিব-দুঃখী মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করবে রাষ্ট্র। কিন্তু তার মানে এই নয় যা ইচ্ছা তাই করবে, সরকারি কর্মকর্তাদের ওপর হামলা চালাবে, আইন শৃঙ্খলা নিজের হাতে তুলে নিবে।

তিনি বলেন, সম্প্রতি সায়েদাবাদ থেকে কয়েক যুগ থেকে চলা অবৈধ ট্রাকস্ট্যান্ড উচ্ছেদ করেছি। কর্মসংস্থানের ব্যাঘাত না ঘটিয়ে পুনর্বাসনের মধ্য দিয়ে দ্রুততম সময়ে অন্ততপক্ষে ঢাকার গুলিস্তান এলাকাকে অবৈধ দখলমুক্ত করব। এ ব্যাপারে আমি ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহযোগিতা কামনা করছি।

মেয়র সাঈদ খোকন বলেন, হকারদের সাময়িকভাবে পুনর্বাসনের জন্য ঢাকা মহানগর নাট্যমঞ্চের বাইরের খালি জায়গা ব্যবহার করা হবে। এ বিষয়ে কাউন্সিলরসহ সবার সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে।

মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন, ৩৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আবু আহমেদ মান্নাফী, ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান, ৪৫, ৪৬ ও ৪৭ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর হেলেন আক্তার, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ প্রমুখ।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৭ অক্টোবর) গুলিস্তানে ফুটপাতের অবৈধ দোকান উচ্ছেদের সময় হকারদের সঙ্গে ডিএসসিসি কর্মচারী ও একদল যুবকের মধ্যে দফায় দফায় পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়। এসময় দুই যুবকের হাতে দেখা গেছে পিস্তল ও রিভলবার। তাঁদের একজনকে ফাঁকা গুলি ছুড়তে দেখা গেছে। অস্ত্রধারীদের মধ্যে একজন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাব্বির হোসেন এবং অন্যজন ওয়ারী থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিকুর রহমান। তবে সাব্বির হোসেন দাবি করেন, তিনি সেখানে গেলেও তাঁর সঙ্গে কোনো অস্ত্র ছিল না।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!