• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘এক থাপ্পরে নায়করাজ লাল হয়ে গিয়েছিল’


বাবুল হৃদয় নভেম্বর ২৫, ২০১৭, ০৩:৪১ পিএম
‘এক থাপ্পরে নায়করাজ লাল হয়ে গিয়েছিল’

ঢাকা: ‘আমার এক থাপ্পরে নায়করাজ রাজ্জাক লাল হয়ে গিয়েছিল। থাপ্পরটি হজম করতে গিয়ে তার চোখ দিয়ে টপটপ করে পানি গড়িয়ে পড়ছিল। চোখ বড় করে বগবগ করে ডায়লগ শেষ করে তেড়ে এসে আমার সামনে দাঁড়ালেন।

জড়িয়ে ধরে পিঠে থাপ্পর দিয়ে বললেন, ভালো অভিনয় করতে হলে ভিলেন-নায়ক সমানে সমান অভিনয় করতে হয়। তুমি ভালো ডেলিভারিটা দিয়েছ বলেই আমার মুখ দিয়ে খইয়ের মতো টপটপ করে ডায়লগ বের হয়েছে। শর্টটি খুবই ভালো হয়েছে’। ছবির নামটি আমার মনে নেই।

এই ছিলেন নায়করাজ। চলচ্চিত্রের সোনালী অতীত নিয়ে কথা বলতে গিয়ে সোনালীনিউজের সঙ্গে একান্ত সাক্ষাতকারে এভাবেই জানালেন শক্তিমান অভিনেতা সিরাজ হায়দার।

এ সময় ৫০০ সিনেমার সফল অভিনেতা আরও বলেন, ‘রাজ্জাক শিল্পীদের কদর করতেন। শুটিংয়ের মধ্যবিরতিতে সবাইকে নিয়ে একসঙ্গে খেতেন। কেউ আগে খেলেও তাকে খেতে হবে। বলতেন, আগে খেলি কেন? এখন আবার খা। আজ তিনি নেই, তার আচরণগুলো মনে পড়ে। বড় ভালো মানুষ ছিলেন তিনি।

একজন শিল্পীর এই গুন না থাকলে শিল্পী হবেন কি করে। রাজ্জাক ছিলেন শিল্পী। আপাদমস্তক চলচ্চিত্রের শিল্পী। তিনি নিজের মধ্যে শিল্পীসুলভ মনটা ধারণ করেছিলেন বলেই তিনি কিংবদন্তি।

সিরাজ হায়দার আরও বলেন, ‘আগে একটি সিনেমা করতে গেলে দেখতাম শিল্পীরা কত আন্তরিক ছিল, একটি ভালো কাজের জন্য কত শ্রম দিত। সিনিয়র শিল্পীদের জুনিয়রা সম্মান করতো।

আদব-কায়দার সঙ্গে কথা বলতো। এখন সবাই কেমন যেন হয়ে গেছে। এখন সিনিয়রদের সামনে চেয়ারে বসে থাকে। সিগারেট টানে। তাদের আচরণ দেখে আমরাই লজ্জায় দূরে চলে যাই। এই হল এখন সিনেমার শিল্পীদের অবস্থা।

ভালো সিনেমা হবে কি করে? মনোনিবেস নাই। আগের মতো পারিবারিক গল্পের সিনেমা হয় না। যে কারণে মানুষ আর আগের মতো সিনেমা দেখে মজা পায় না। তাই হলেও যায় না।

সোনালীনিউজ/ঢাকা/বিএইচ

Wordbridge School
Link copied!