• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এক বছর পর রায়নাকে দলে ফেরাল ভারত


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২৮, ২০১৮, ০৬:৩৫ পিএম
এক বছর পর রায়নাকে দলে ফেরাল ভারত

ফাইল ছবি

ঢাকা: গেল বছরের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন সুরেশ রায়না। এরপর থেকে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হচ্ছিলেন। তবে সম্প্রতি একটি ঘরোয়া টুর্নামেন্টে দারুণ নৈপুন্য প্রদর্শন করেন তিনি। এতেই আবারও দেশের হয়ে খেলার সুযোগ পেয়েছেন রায়না।  

বাঁ-হাতি ব্যাটসম্যানকে ফিরিয়ে এনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এছাড়া দলে ফিরেছেন অলরাউন্ডার অক্ষর প্যাটেল ও পেসার শারদুল ঠাকুর। গত মাসে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অংশ নেয়া দল থেকে বাদ পড়েছেন শ্রেয়াস আয়ার। লংকানদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ৫৪ রান করেছিলেন ডান-হাতি ব্যাটসম্যান আয়ার।

ভারতের জার্সি গায়ে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ টি-টোয়েন্টি ফরম্যাটেই খেলেছিলেন রায়না। তাই টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে আবারো জাতীয় দলে ফিরলেন তিনি। গত বছরের পহেলা ফেব্রুয়ারি দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের ও নিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ৪৫ বলে ৬৩ রানের ইনিংস খেলেছিলেন রায়না। এরপরই দল থেকে বাদ পড়েন তিনি।

পরবর্তীতে ঘরোয়া আসরে নিজেকে মেলে ধরতে পারেননি রায়না। রঞ্জি ট্রফিতে উত্তর প্রদেশের অধিনায়ক হিসেবে নয় ইনিংসে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থই ছিলেন তিনি। নয় ইনিংসে তার গড় ছিলো ১১.৬৬। তবে সম্প্রতি সৈয়দ মুস্তাক আলী টি-টোয়েন্টি ট্রফিতে ৩১৪ রান করেছেন তিনি। এরমধ্যে ১টি সেঞ্চুরি ও দু’টি ফিফটির ইনিংস খেলেন রায়না। তাই বর্তমান ফর্মের কথা চিন্তা করে রায়নাকে আবারো ছোট ফরম্যাটের দলে ফেরালো ভারতীয় নির্বাচকরা।

এদিকে, বিবাহের জন্য শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ সিরিজের স্কোয়াডে ছিলেন না নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ও পেসার ভুবেনশ্বর কুমার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের জন্য দলে ফিরেছেন দু’জন। এছাড়া ফিরেছেন ওপেনার শিখর ধাওয়ান। ব্যক্তিগত কারনে লংকানদের বিপক্ষে সিরিজে অংশ নেননি ধাওয়ান।

গতকালই শেষ হলো ভারত-দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম দু’টেস্ট প্রোটিয়ারা জিতলেও তৃতীয় ও শেষ ম্যাচে ৬৩ রানে জয় পায় ভারত। তবে সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নেয় প্রোটিয়ারা। আগামী পহেলা ফেব্রুয়ারি থেকে ছয় ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে দু’দল। ওয়ানডে সিরিজ শেষে ১৮ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের টি২০ শুরু করবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

ভারতের টি-টোয়েন্টি দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক, হার্ডিক পান্ডিয়া, মনিষ পান্ডে, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, যাদব উনাদকট ও শারদুল ঠাকুর।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!