• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
বিশ্ব অভিবাসী দিবস রোববার

এক বছরে ৭ লাখ অভিবাসী প্রেরণের রেকর্ড


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ১৭, ২০১৬, ১১:৫০ পিএম
এক বছরে ৭ লাখ অভিবাসী প্রেরণের রেকর্ড

ঢাকা: অভিবাসী কর্মী প্রেরণে রেকর্ড গড়েছে বাংলাদেশ। এক বছরে সাত লাখের বেশি কর্মী দেশের বাইরে পাঠানো হয়েছে। এর আগে কখনও এতসংখ্যক কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়নি।

চলতি ২০১৬ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত এই বিপুল সংখ্যক কর্মী বিদেশে পাঠানো সম্ভব হয়েছে। আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন উপলক্ষে শনিবার (১৭ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এ তথ্য দিয়েছেন। 

তিনি বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে মোট সাত লাখ ২২ হাজার ১০০ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। মন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, বছর শেষে এই সংখ্যা আরও বাড়বে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রোববার (১৮ ডিসেম্বর) 'আন্তর্জাতিক অভিবাসী দিবস' যথাযথ গুরুত্বের সঙ্গে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপন করা হবে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, 'উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে।' 

মন্ত্রী বলেন, 'জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অভিবাসনের গুরুত্ব আগের তুলনায় অনেক বেশি। আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে অভিবাসী কর্মীদের অবদান খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের মতো ক্রমবর্ধিষ্ণু জনগোষ্ঠীর দেশে অভিবাসন খুবই তাৎপর্যপূর্ণ।' 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে দেশ স্বাধীন হওয়ার পর এদেশের নাগরিকদের অভিবাসনের সুবর্ণ সুযোগ তৈরি হয়। বাংলাদেশ একটি জনবহুল দেশ। এদেশে প্রতিবছর ২০ লাখের বেশি পুরুষ ও মহিলা কর্মী শ্রমবাজারে যুক্ত হচ্ছেন। 

নুরুল ইসলাম বিএসসি বলেন, বর্তমান সরকার অভিবাসন প্রক্রিয়ার মান উন্নয়ন, যৌক্তিক অভিবাসন ব্যয় এবং অভিবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করতে বিভিন্ন কার্যকরি উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, 'বিদেশে কর্মসংস্থানের বর্তমান ধারাকে অব্যাহত রাখতে বিদ্যমান শ্রমবাজার ধরে রাখাসহ আমরা নতুন নতুন সম্ভাবনাময় শ্রম বাজার অনুসন্ধান করা হচ্ছে। ইতিমধ্যে থাইল্যান্ড, অষ্ট্রেলিয়া ও রাশিয়ায় কর্মী প্রেরণ কার্যক্রম শুরু হয়েছে।' 

মন্ত্রী বলেন, 'প্রবাসীদের পাঠানো রেমিটেন্স জাতীয় উন্নয়নের অগ্রগতিকে ত্বরান্বিত করছে। সম্প্রতি বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন বিবেচনায় নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। আমাদের এ সাফল্যে প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স গুরুত্বপূর্ণ অবদান রাখছে।'

তিনি বলেন, 'ক্রমান্বয়ে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির ফলে বাংলাদেশ ব্যাংকে সঞ্চিত বৈদেশিক মুদ্রার রিজার্ভ উত্তোরোত্তর বৃদ্ধি পাচ্ছে, যা দেশের অর্থনীতিকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করেছে।' 

নুরুল ইসলাম বিএসসি জানান, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের প্রাক্কালে ৯৭টি দেশে কর্মী প্রেরণ করা হতো। এখন ১৬২টি দেশে কর্মী প্রেরণ করা হচ্ছে। বর্তমান সরকারের শ্রমকূটনীতির সাফল্যের কারণে এ অর্জন সম্ভব হয়েছে। 

বিমানবন্দর ও দূতাবাসে বাংলাদেশী কর্মীদের হয়রানি করা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে আর বিমানবন্দরের নিরাপত্তার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন। আমরা এসব মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে বিষয়টি নজরদারির আওতায় আনবো।' 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামসুন নাহার জানান, সাম্প্রতিককালে কাতার, ওমান ও সৌদি আরবে সবচেয়ে বেশি কর্মী গেছেন। সৌদি শ্রমবাজার ২০০৮ সাল থেকে বন্ধ ছিল, ২০১৫ সালে খুলেছে। সৌদি আরবেই গেছেন এক লাখ ২০ হাজার বাংলাদেশী কর্মী। 

কর্মসূচি
আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রোববার (১৮ ডিসেম্বর) দিনব্যাপী নানা আয়োজন থাকছে। সকাল ৮টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে শোভাযাত্রা শুরু হবে। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের 'হল অব ফেইম' এ। এতে প্রধান অতিথি থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

এছাড়াও থাকবে সিআইপি সম্মাননা, অভিবাসী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকালে দ্বিতীয় পর্বে একই হলে 'বাংলাদেশের অর্থনীতি শক্তিশালীকরণে অভিবাসীদের অবদান' শীর্ষ ছায়া সংসদ অনুষ্ঠিত হবে।

ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়াও থাকবে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!