• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

একজন অনন্য প্রেসিডেন্ট ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক  নভেম্বর ৯, ২০১৬, ০৬:৪৯ পিএম
একজন অনন্য প্রেসিডেন্ট ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সঙ্গে সঙ্গে বেশ কিছু ইতিহাস রচনা করছেন তিনি। অনেক দিক থেকেই অনন্য যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনিই দেশটির প্রবীণতম রাষ্ট্রপতি। ৭০ বছর বয়সী এই রিপাবলিকান নেতা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। 

আরও কয়েকটি দিক দিয়েও অনন্য ট্রাম্প। এর আগে সব প্রেসিডেন্টই গভর্নর, সিনেটর কিংবা সামরিক বাহিনী থেকে এসেছেন। কিন্তু ট্রাম্প আসলেন একদমই রাজনীতির বাইরে থেকে।

এর আগে ১৯৫৩ সালে প্রেসিডেন্টের দায়িত্বপালন করা ডুট আইজেনহাওয়ারের কোনও রাজনৈতিক অভিজ্ঞতা ছিল না। তবে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে যৌথ বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন।এছাড়া গত ৭১ বছরে নিউইয়র্ক থেকে কেউ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেননি।  সেই ধারাও ভাঙলেন ট্রাম্প।

রাজনীতির বাইরের মানুষ: ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট যার কোনো রাজনৈতিক বা সামরিক অভিজ্ঞতা নেই। এর আগে রিপাবলিকান পার্টি ওয়েনডেল উইলকি নামের এক ব্যবসায়ীকে মনোনয়ন দিয়েছিল, যার কোনো রাজনৈতিক বা সামরিক অভিজ্ঞতা ছিলনা। তবে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে নতুন ইতিহাস রচনা করলেন।

এর আগে সব প্রেসিডেন্টই গভর্নর, সিনেটর কিংবা সামরিক পরিচয় থেকে এসেছেন। ট্রাম্প আসলেন একদমই রাজনীতির বাইরে থেকে। এর আগে ১৯৫৩ সালে প্রেসিডেন্টের দায়িত্বপালন করা ডুট আইজেনহাওয়ারের কোনো রাজনৈতিক অভিজ্ঞতা ছিলোনা। তবে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে যৌথ বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন।

মুক্ত বাণিজ্য বিরোধী: ১৯৩২ সালের পর এই প্রথম এত বড় কোনো নেতা মুক্ত বাণিজ্যের বিরুদ্ধে কথা বলেছেন। ১৯৩২ সালে হার্বাট হুভার প্রথম এই নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এবার তুললেন ট্রাম্প। এর আগে নাফটা চুক্তি নিয়ে অনেক নেতা কথা বললেও তাদের মনোনয়ন দেয়নি তাদের পার্টি।

২৮৯টি ইলেকটোরাল ভোট পেয়ে জয় পাওয়া ট্রাম্প ভোট পেয়েছেন ৫ কোটি ৭০ লাখ। অন্যদিকে ক্লিনটনের ভোট সংখ্যা ৫ কোটি ৬০ লাখ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!