• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

একজন পাঠাও রাইডার ও ধর্ষণ রোধকারীর গল্প


এম সুজন আকন, জ্যেষ্ঠ প্রতিবেদক নভেম্বর ২৪, ২০১৭, ১২:২৫ পিএম
একজন পাঠাও রাইডার ও ধর্ষণ রোধকারীর গল্প

ঢাকা: পত্রিকার পাতা খুললেই চোখে পড়ে ধর্ষণের খবর। আজকাল নরপশুদের ধর্ষণ যেন নিত্যদিনের রুটিন হয়ে দাঁড়িয়েছে। আজকে রুপা, কালকে অমুখ, পরের দিন আরেকজন। এভাবে ধর্ষণের ঘটনায় পাতার পর পাতা ভরে যাচ্ছে। ধর্ষণের তালিকা দিনদিন দীর্ঘ হচ্ছে।

আর এসব ধর্ষণ একেক নরপশু একেক ধরনের কৌশল ব্যবহার করে থাকে। কেউবা প্রেমের কৌশল, অর্থের কৌশলসহ বিভিন্ন কৌশল। আজকাল এই ধর্ষণের কৌশলে যোগ হয়েছে চলন্ত বাস। ১০টার পরে সড়ক পথও যেন দখলে চলে যাচ্ছে ওইসব নরপশুদের হাতে। রাত হলেই যেন বাসে নিরাপদ নেই এ মায়ের জাতি।

আজকে আমাদের শিক্ষা, সামাজিক দ্বায়িত্ববোধ কতটা অবদমিত হয়েছে তা কয়েকটি ঘটনা পর্যালোচনা করলেই বোঝা যায়। রাজধানী ঢাকাসহ সারা দেশে বাস, ট্রাক, মাইক্রোবাস এমনকি নৌ-যানেও নারীরা ধর্ষণ, গণধর্ষণ এবং যৌন সহিংসতার শিকার হচ্ছেন।

বিভিন্ন পরিবহনে ধর্ষণের ঘটনা বারবার ঘটছে। কোনো কোনো ঘটনায় ধর্ষণের শিকার নারী ও শিশুকে হত্যা করা হচ্ছে।

যেখানে এত নরপশুর বসবাস সেখানে তাদের শায়েস্তা করতে সৃষ্টিকর্তা কিছু হিরোও তৈরি করে রেখেছেন। আর সেই সব হিরোর কারণে ধর্ষণের মত এমন জঘন্য নির্যাতন থেকে রক্ষা পান আমাদের মা, বোনরা।

সম্প্রতি এমনই এক হিরোর খোঁজ মিলেছে রাজধানী শহর ঢাকায়। তিনি স্মার্টফোনের অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা পাঠাও-এর একজন ফ্রিল্যান্স রাইডার। অবসর সময়ে তার বাইকে রাইড দিয়ে থাকেন তিনি। নিধিরাম সর্দার (৩২) নামের ওই হিরো নিজের বুদ্ধিমত্তা দিয়ে গত ৮ নভেম্বর চলন্ত বাসে এক নারীকে ধর্ষণের হাত থেকে রক্ষা করেন।

৮ নভেম্বরের সেই ঘটনার বিষয়ে জানতে চাইলে তিনি জানান- ওইদিন রাতে অফিস শেষে, আমি মিরপুর থেকে একটি রাইড রিকুয়েস্ট একসেপ্ট করি। ইউজার এর নাম ছিল মফিজুল এবং তিনি আমার বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র ছিলেন।

টেকনিক্যালের মোড়ে, রাত সাড়ে ১০ টার দিকে, আমরা উভয়েই একটি জোরালো চিৎকার শুনতে পাই। ধীর গতিতে চলতে থাকা একটি বাসের ভেতর থেকে একজন মহিলা তারস্বরে চিৎকার করছিলেন, “আমাকে বাঁচান, আমাকে বাঁচান, এরা আমাকে মেরে ফেলবে!” বলে।

আমরা বাসটির পাশে গেলাম, গিয়ে চালককে জিজ্ঞেস করলাম কি হচ্ছে। সে দাবি করলো, এটা নিছক এক জামাই-স্ত্রীর মধ্যকার ঝগড়া। এটা বলেই সে বাসের গতি বাড়িয়ে চলে গেল।

ব্যাপারটা আমার কাছে বেশ সন্দেহজনক মনে হল। সেজন্য আমি মফিজুল ভাইকে জিজ্ঞেস করলাম আমরা জিনিসটা খুঁটিয়ে দেখবো কি না। তাতে উনি সম্মতি দেয়াতে এগিয়ে বাস টিকে ধাওয়া দিলাম। প্রায়ই দেশ বিদেশে এরকম বাসের ভেতর নারীদের কিছু ভয়ঙ্কর অভিজ্ঞতা নিয়ে খবর পাই। আমরা কখনোই এটা মেনে নিতে পারতাম না যে এমন একটা কিছু আমাদের আশেপাশে হচ্ছে জেনেও আমরা কিছুই করিনি।

সেই চিৎকারটি কেবল আমরা দুজনই শুনিনি। ওখানে বেশকিছু লেগুনা ছিল, সেখানকার মানুষেরাও সেসব শব্দ শুনেছিল। লেগুনার যাত্রীরা চালককে ওই বাসটি অনুসরণ করার জন্য তাগাদা দিলেন।

আমি বাইক চালিয়ে বাসটি ধরার চেষ্টা করলাম। অবশেষে একটি সিগন্যালে এসে বাসটিকে ধরে ফেললাম (যেখানে তার থামা লাগতোই)। আমি এবং মফিজুল ভাই নেমে পড়লাম এবং বাসটির কাছে শোরগোল শুরু করে দিলাম। উপরিউক্ত লেগুনার যাত্রীরা আমাদের সাথে যোগদান করলেন। এর ফলে নিকটস্থ পুলিশ অফিসারদের নজর পড়ল। আমরা বাসটির দরজায় আঘাত করলাম, দাবি করতে লাগলাম মহিলাটি যেন নিজেই সামনে আসে। উনি জানালার পাসে আসার পর আমি তাঁকে জিজ্ঞেস করলাম বাসের ভেতরে তার সাথে তার স্বামী ছিলেন কি না।

উনি বললেন, “এখানে আমার কোনো স্বামী নেই। দয়া করে দরজাটি খোলানোর ব্যাবস্থা করুন এবং আমাকে এখান থেকে বের করুন!”

পুলিশ অফিসারটি ড্রাইভারের সাথে কথা বললেন। তিনি বললেন, “আমাদের দরজা ভেঙ্গে ভেতরে ঢুকতে বাধ্য করো না।”

বাসের দরজা খুলতেই মহিলাটি দোউড়ে বেরিয়ে আসলেন। ওনার অবস্থা খুবই খারাপ ছিল, এবং উনি প্রচন্ড ভয়েও ছিলেন। পুরো ব্যাপারটা নিয়ন্ত্রণে এনে ঐ পুলিশ অফিসার তাদেরকে নিকটস্থ থানায় নিয়ে গেলেন জিজ্ঞাসাবাদের জন্য। উনি এরপর আমাদের সেখান থেকে চলে যেতে বললেন, এবং আরও বললেন যে বাকিটা তারাই দেখবেন।

মহিলাটি তখন সহি সালামতে ছিলেন, এবং অপরাধীদের শাস্তির বিধান কর্তৃপক্ষই করবে। তা জেনে অনেক সস্তি পেয়ে বাড়ি ফিরলাম। আমরা হস্তক্ষেপ না করলে সৃষ্টি-কর্তাই জানেন কি না কি হয়ে যেতে পারতো।

শুধু পাঠাও রাইডের কারণেই তিনি একজন নারীকে ধর্ষণের হাত থেকে রক্ষা করতে পেরেছেন। তাই তিনি পাঠাও-কে তার জন্য একটি আশীর্বাদ বলে মনে করেন। এবিষয় তিনি বলেন- পাঠাও-এর মাধ্যমে আমি চমৎকার কিছু মানুষের সাথে পরিচয় হয়েছে। আমার কথা বলতে বলে মানুষের সাথে পরিচিত হতে বেশ ভাল লাগে।

একজন রাইডার হওয়ায় এটি আমাকে অনুপ্রারিত করতে বেশ সাহায্য করে। ৮ নভেম্বরের সেই কাহিনী আমাকে ব্যাপকভাবে ভাবিয়ে তুলেছে, কিন্তু এই ঘটনার জন্য আমি বেশ কৃতজ্ঞও বটে। আমি যদি তখন যাত্রী না নিয়ে একা চালাতে থাকতাম, তাহলে হয়তো আমার মধ্যে চলন্ত একটি বাস থামানোর সাহসটা আসতো না।

নিধিরাম সর্দারের জন্ম ঢাকায় হলেও বেড়ে ওঠেন খুলনার নড়াইলে। স্কুলজীবন পেরিয়ে কলেজে ওঠা পর্যন্ত তিনি সেখানেই ছিলেন। বর্তমানে একটি প্রকাশনীর এডিটর হিসেবে কর্মরত আছেন। অবশ্য তিনি নিজেও গল্প এবং কবিতা লিখেন।


সোনালীনিউজ/ঢাকা/এম সুজন আকন

Wordbridge School
Link copied!