• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

একজন ‘রক্ত’ প্রিয় মানসের কথা!


নাসরিন জাহান জয়া, বেরোবি, রংপুর জানুয়ারি ২১, ২০১৭, ১০:৩০ পিএম
একজন ‘রক্ত’ প্রিয় মানসের কথা!

রংপুর: ছেলেটার স্বাস্থ্য বেশ ভালো। কখনও লাফিয়ে আবার কখনও পাখির মত উড়ে উড়ে চলাই তার সহজাত বৈশিষ্ট্য। তিনি চলাফেরা করেন মনের আনন্দে। তাকে কখনও একা চলতে দেখা যায় না। কখনও সহপাঠি আবার কখনো প্রাণপ্রিয় সংগঠনের সহকমীদের সাথেই তাকে দেখা যায়।

হয়ত কখনও হৈ হুল্লোর করে ছুটে বেড়ানো আবার কখনও তাদের অলিখিত নিজস্ব জায়গা মানে একাডেমিক ভবন চার এর কোণায় সিঁড়িতে বসে আড্ডারত অবস্থায়। তাকে গোমড়া মুখে দেখা মানে ঠিক যেন আমাবস্যায় চাঁদ দেখা।

বলা হচ্ছিল মানস রায়ের কথা। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিষ্টার ফাইনাল পরীক্ষা দিচ্ছেন। তার সবচেয়ে বড় পরিচয় হল তিনি একজন ‘রক্ত’ প্রিয় মানুষ!

স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাধন’, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের সভাপতি। মানস এমন একজন মানুষ যার চিন্তা চেতনা জুড়েই রয়েছে রক্ত। মানুষের কাছ থেকে রক্ত সংগ্রহ করে প্রয়োজনীয় মানুষকে দান করা যার অন্যতম পছন্দের একটি কাজ। এছাড়াও ক্যাম্পেইন করে বিনামুল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করা ও মানুষকে রক্তদানে উদ্বুদ্ধ করা মানসের অন্যতম প্রধান লক্ষ্য।

‘বাঁধন’, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ইউনিট প্রতিষ্ঠায় যাদের অবদান সর্বাধিক, মানস তাদের মধ্যে অন্যতম একজন। যে কোন প্রয়োজনে যে কেউ যে কোন গ্রুপের রক্তের জন্য জানালে তৎক্ষনাৎ সেটি সংগ্রহ করে দেওয়া তার কাছে গুরুত্বপূর্ণ দায়িত্বও বটে। তার পরিচিত সকলের রক্তের গ্রুপ তার মুখস্ত। শুধু তাই নয়, কে কতদিন আগে রক্তদান করেছে আর কার রক্ত দেয়ার সময় হয়ে গেছে সেগুলোও তার নখদর্পনে।

মানসের সরলতার জন্য তিনি সকলের কাছে অত্যন্ত পছন্দের। বাঁধনের প্রতিটি সদস্যের সাথে তার সম্পর্ক নিজের ভাই-বোনের চেয়েও বেশি কিছু। সবার সাথে এত ভাল সম্পর্ক যে তাদের দেখলে মনে হয়না যে তারা মাত্র কয়েক বছরের পরিচিত। মনে হয় তারা জনম জনমের প্রিয় বন্ধু। শুধু রক্ত সংগ্রহ করে দেয়া নয়, তিনি নিজেও রক্তদানে পিছিয়ে নেই। এ পর্যন্ত নয় বার রক্ত দান করেছেন।

মানসের কাছে রক্তদান, রক্তসংগ্রহ করাটা তার আত্মার খাবার। এই কাজটি ছাড়া একদিনও থাকা তার পক্ষে খুব কষ্টকর। তিনি যতদিন বেঁচে আছেন যেভাবে যখনই পারেন এই কাজটি করে যেতে চান।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!