• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

একটা ব্রেকিং নিউজের আশায় পাঁচ বছর ...


বিশেষ প্রতিনিধি এপ্রিল ১৭, ২০১৭, ০৩:০৬ পিএম
একটা ব্রেকিং নিউজের আশায় পাঁচ বছর ...

ঢাকা: পাঁচ বছর আগে আজকের এই দিনে রাজধানীর বনানীর বাসার সামনে থেকে গাড়ির চালকসহ রহস্যজনকভাবে নিখোঁজ হন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ও সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলী।

দীর্ঘ সময়ে নিখোঁজের রহস্য ভেদ করা সম্ভব হয়নি। নিখোঁজ এই বিএনপি নেতাকে ফিরে পেতে দেশব্যাপী হরতাল-বিক্ষোভ ও সভা-সমাবেশ কম হয়নি। সিলেটের বিশ্বনাথে আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে প্রাণ হারান তিন ইলিয়াস সমর্থক।

ইলিয়াস আলী নিখোঁজের পর র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনী দফায় দফায় গাজীপুরসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে। কিন্তু সেসব অভিযান বিফলে যায়। ঘটনার পর একাধিকবার প্রধানমন্ত্রীর সহায়তা চান নিখোঁজ ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদি রুনা। প্রধানমন্ত্রীর সাক্ষাৎও পান তিনি। প্রধানমন্ত্রী তাকে আশ্বস্তও করেন। কিন্তু ৫ বছরেও খোঁজ মেলেনি ইলিয়াস আলীর।

নিখোঁজের এক বছর পর ‘ইলিয়াস আলী ভারতের একটি কারাগারে বন্দি’ এমন একটি তথ্য ছড়িয়েছিল। যদিও বাতাসে ঘুরে বেড়ানো সেই তথ্যের কোনো সত্যতা মেলেনি আজও। তবে এত কিছুর পরও পরিবারের বিশ্বাস, ইলিয়াস আলী ফিরবেন।

এদিকে ইলিয়াস আলী নিখোঁজের পর পরিবারের পক্ষ থেকে একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। সেই জিডির অগ্রগতিও শূন্য। এ বিষয়ে বনানী থানার ওসি বিএম ফরমান আলী রোববার (১৬ এপ্রিল) সন্ধ্যায় বলেন, ঘটনার পর থেকেই জিডির তদন্ত করছে পুলিশ। তবে কোনো অগ্রগতি নেই। এখনো তদন্ত চলছে।

এদিকে প্রতি বছরের মতো এবারও ইলিয়াস আলীর সন্ধান দাবিতে আজ সোমবার ঢাকা ও সিলেটে সমাবেশ করবেন বিএনপি নেতাকর্মীরা। নিখোঁজের পাঁচ বছর পূর্ণ হওয়ার দিনকে সামনে রেখে রোববার (১৬ এপ্রিল) দুপুরে রাজধানীর বনানী ২ নম্বর রোডে সিলেট হাউসে যোগাযোগ করা হয় ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী রুনার সঙ্গে। তিনি তখন বাসায় ছিলেন না। তার মুঠোফোন নম্বরে একাধিকবার কল করার পর তিনি ফোন রিসিভ করেন।

তখন তাহসিনা রুশদি রুনা জানান, ইলিয়াস নিখোঁজ হওয়ার পাঁচ বছর পূর্ণ হতে যাচ্ছে। আজও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা স্বামীর সন্ধান দিতে পারেননি। এটা তাদের ব্যর্থতা। একপর্যায়ে দীর্ঘশ্বাস ছেড়ে তিনি জানান, প্রতিদিনই একটা সময় তিনি টেলিভিশনের সামনে বসেন। টিভির সংবাদের স্ক্রলের দিকে চেয়ে থাকেন।

একটা ব্রেকিং নিউজের জন্য অপেক্ষা করেন; যেখানে লেখা থাকবে ‘সন্ধান মিলেছে ইলিয়াস আলীর’। পরিবারের সবাই প্রতিটি মুহূর্ত তার ফেরার অপেক্ষায় আছেন। তাদের বিশ্বাস, ইলিয়াস বেঁচে আছেন এবং ফিরে আসবেন। এখন আল্লাহর ওপর ভরসা করে বসে আছেন পরিবারের সদস্যরা।

তাহসিনা রুশদি রুনা জানান, স্বামী ছাড়া তিনি এবং তার পরিবারের সদস্যরা এক মুহূর্তের জন্য ভালো নেই। এখনো ভাবেন ইলিয়াস যেকোনো দিন যেকোনো মুহূর্তে তাদের কাছে ফিরে আসবেন। তার প্রত্যাশায় পথ চেয়ে থাকেন তিনিসহ তার ছেলেমেয়েরা।

রুনা আরো জানান, দুই ছেলের মধ্যে বড় ছেলে আবরার ইলিয়াস বর্তমানে লন্ডনে এলএলবি ফাইনাল ইয়ারে পড়াশোনা করছে। ছোট ছেলে লাবিব সারা অ্যাকাউন্টিংয়ে প্রথম বর্ষে পড়াশোনা করছে। এছাড়া একমাত্র মেয়ে সাইয়ারা নাওয়াল ঢাকায় বিআইএস স্কুলে সপ্তম শ্রেণিতে পড়াশোনা করছে।

২০১২ সালের ১৭ এপ্রিল রাতে নিজের গাড়িতে করে বনানী থেকে বাসায় ফেরার পথে নিখোঁজ হন ইলিয়াস আলী। তার সঙ্গে গাড়িচালক আনসার আলীও নিখোঁজ হন। বনানীর বাসার সামনে থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয় তার গাড়ি। ঘটনার প্রতিবাদে দেশজুড়ে শুরু হয় আন্দোলন। পালিত হয় হরতাল, মিছিল, সভা-সমাবেশ, মানববন্ধন ও গণস্বাক্ষর সংগ্রহসহ নানা কর্মসূচি।

হরতাল পালনের সময় সিলেটের বিশ্বনাথ উপজেলায় জনতার সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের সংঘর্ষ হয়। পুলিশের গুলিতে নিহত হন বিএনপির তিন কর্মী। আহত হয় শতাধিক মানুষ। ঘটনার পর উপজেলার অজ্ঞাতপরিচয় আট হাজার মানুষকে আসামি করে মামলা করে পুলিশ। জেল খাটেন কয়েক শতাধিক নেতাকর্মী।

এত কিছুর পরও নিখোঁজ ইলিয়াস আলীর সন্ধান মেলেনি। তিনি বেঁচে আছেন, না মরে গেছেন সে বিষয়েও কোনো ধারণা নেই পরিবারের। নিখোঁজের কয়েক বছর পর ইলিয়াস আলীর স্ত্রী রুনা অন্তত স্বামীর লাশটি যেন ফিরিয়ে দেওয়া হয় সেই আহ্বানও জানায় সরকারের কাছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!