• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

একটা যুদ্ধ চাই, একটা আন্দোলন চাই: অনন্য মামুন


বিনোদন প্রতিবেদক মার্চ ২৯, ২০১৭, ০১:৫০ পিএম
একটা যুদ্ধ চাই, একটা আন্দোলন চাই: অনন্য মামুন

একটা সিনেমার সর্বেসর্বা হচ্ছেন নির্মাতা। কারণ এই মাধ্যমটিকে বলা হয় ‘ডিরেক্টোরিয়াল মিডিয়া’। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে কখনো কখনো এই কথাটুকু বিন্দু পরিমাণও সত্য নয়। কারণ, একটি সিনেমায় যিনি টাকা লগ্নি করেন তার প্রতাপেই চলে সবকিছু। তিনিই আর্টিস্ট কাস্ট থেকে শুরু করে, লোকেশন পর্যন্ত সেট করে দেন। কখনো কখনো চিত্রনাট্যেও হাত দিতে শোনা যায় প্রডিউসারদের। তারউপর দেশের তারকা অভিনেতা-অভিনেত্রীদেরও নির্মাতার সাথে ঠিক মূল্যায়নটি করতে দেখা যায় না। এমন অভিযোগ প্রায়শই করে থাকেন দেশীয় নির্মাতারা। এমন বাধা বিপত্তি পেরিয়েই একজন নির্মাতাকে পথ চলতে হয়। আর এসব অসঙ্গতি নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন ‘অস্তিত্ব’ খ্যাত নির্মাতা অনন্য মামুন। বাংলাদেশে একজন নির্মাতা কতোটা বিপন্ন, তার অবস্থা তুলে ধরে কথা বলেন মামুন। তার বক্তব্য হুবুহু তুলে ধরা হলো:      

একটা যুদ্ধ চাই..একটা আন্দোলন চাই..একজন পরিচালক কত কষ্টে বলে, সিনেমা বানানো পাপ। এটা বোঝার ক্ষমতা কারও নেই। বর্তমান বাজারে একজন প্রযোজক এনে সিনেমা বানানো, আর যুদ্ধ করা একই কথা। আর সেই যুদ্ধটা করেন পরিচালক। আর তাকে সাহায্য করে প্রযোজক। সব শিল্পীরা কিন্তু টাকাটা সময় মত পান। 

স্টার হলে তো সিনেমা শুরু ৬ মাস আগে পুরো টাকা পকেটে। (যদিও এক মাত্র সাকিব খান ছাড়া কোন স্টার নেই, আমার ব্যক্তিগত মতামত)। সিনেমা যখন বানাবো তখন টাকা তো দিতেই হবে। শ্যুটিং শুরু সমস্যা শুরু। কল টাইম ৯টায়, উনারা ফোন খুলবেন ১১ টায়। মাঝে মাঝে সারা দিনও বন্ধ থাকে। আপনি জানতেও পারবেন না আজ উনি আসবেন কি না। এসে বলবেন, আজ রাত করে কাজ শেষ করে দিবো। আরে ভাই আপনার সকাল হয় ১১ টায়, সো রাত ১২ পর্যন্ত করে গাড়ি উঠে চলে যাবেন। কিন্তু আমরা যারা টেকনেশিয়ান আমাদের সকাল হয় ৬ টায়। টাকার অভাবে বাসে করে আসতে হয়। আবার রাত ১২ টায় বাসও পাবো না পায়ে হেটে বাড়ি ফিরতে হবে। 

তারপরও আজ শরীর ভালো না, কাল আমার পরীক্ষা, পরশু আমার ব্যক্তিগত সমস্যা। ৩০ দিনের শুটিং ৪০ দিনে চলে গেলো। বাজেট ৪০% গেলো। দোষ পরিচালকের। সিনেমা বানাতে পারে না, অথবা টাকা মেরে দিয়েছে পরিচালক। যাই হোক শেষ পর্যন্ত সিনেমা শেষ হলো। কিন্তু মুক্তির আগে তাদেরকে প্রমোশনের জন্য খুঁজে পাবেন না। অবাক করা বিষয় হলো এটা সিনেমার প্রোমোশনের জন্য আমি কোন দিন কোন শিল্পীর ডায়েরিতে ডেট লিখা দেখি নাই। প্রমোশনের ডেট চাওয়াটা ভিক্ষা চাওয়ার মত। আপনি সিনেমার শিল্পী সিনেমা টা আপনার না? পরিচালক হিসাবে কি পাপ করেছি একটা সিনেমা বানিয়ে? 

অনেক পরিচালক প্রযোজককে দেখেছি সিনেমা হিট হলে সাকসেস পাটি দিতে কিন্তু সিনেমা খারাপ হলে আপনাদের একজনকেও দেখি নাই প্রযোজক পরিচালকে সমবেদনা জানাতে। সিনেমা বানানো পাপ, পাপ থেকে বাচঁতে একটা যুদ্ধ চাই, একটা আন্দোলন চাই..

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!