• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

একটি জয়ের খোঁজে বাংলাদেশ


রবিউল ইসলাম বিদ্যুৎ অক্টোবর ২১, ২০১৭, ১১:২৮ পিএম
একটি জয়ের খোঁজে বাংলাদেশ

ঢাকা: দক্ষিণ আফ্রিকা সফরে একটি জয় যেন বাংলাদেশের কাছে সোনার চেয়েও দামী হয়ে উঠেছে। টেস্ট সিরিজে মনে হয়েছিল, ফরম্যাট বদলালে আসল বাংলাদেশের দেখা মিলবে। কিন্তু কোথায় কি, হারের ধারাবাহিকতা যে বজায় রেখেছে মাশরাফি বিন মুর্তজার দলও।

কিম্বার্লি ও পার্লে পর পর দু’ম্যাচ হেরে সিরিজ চলে গেছে। বাকি আছে কেবল একটি ম্যাচ। রোববার (২২ অক্টোবর) এই ম্যাচটি হারলে লজ্জার আর শেষ থাকবে না! রঙিন পোশাকে গত কয়েক বছরে বাংলাদেশের সাফল্য ঈর্ষনীয়। ঘরে-বাইরে পারফর্ম করেছে মাশরাফির হাত ধরে বদলে যাওয়া বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছে। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ওঠা তো টাটকা স্মৃতি।

দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগেও তো অস্ট্রেলিয়াকে টেস্টে হারিয়েছে বাংলাদেশ। এত এত সাফল্য যাদের দক্ষিণ আফ্রিকায় তাদের যেন মলিন মনে হচ্ছে। টেস্ট সিরিজ ন্যুনতম প্রতিরোধ গড়া সম্ভব হয়নি। জয়ের  মতো অবস্থা তৈরি করা তো দূরের কথা!

ওয়ানডেতে অন্য বাংলাদেশকে যারা দেখতে চেয়েছিলেন তাদের আশায় গুঁড়েবালি। প্রথম ওয়ানডেতে ২৭৮ রান তুলেছিল বাংলাদেশ। কিন্তু হাশিম আমলা ও কুইন্টন ডি কক দুজনে যুক্তিবুদ্ধি করে যেভাবে ম্যাচটি বের করে নিয়ে গেল তাতে বোলারদের দৈনতা ভীষণভাবে ফুটে উঠেছে। একটি উইকেটও না ফেলার যন্ত্রণা নিশ্চয় পুড়িয়েছে মাশরাফিকে।

দক্ষিণ আফ্রিকা সফরে অধরা জয় না পেলেও এক জায়গায় বারবার জিতে চলেছে বাংলাদেশ। টস। পার্লে দ্বিতীয় ওয়ানডেতেও সেই ধারা বজায় থাকল।এবার মাশরাফি ভাবলেন, আগে বোলিং নিয়ে তিন শ’র মধ্যে প্রোটিয়াদের বেধে ফেলতে পারলে তাঁর ছেলেরা চেষ্টা করতে পারবে! বোলাররা এই ম্যাচে শুরুটা ভালোই করেছিল। কিন্তু প্রথম ওয়ানডেতে ডাগ আউটে বসে থাকা এবি ডি ভিলিয়ার্সের কথা মনেই ছিল না বাংলাদেশের! ক্রিকেটের সুপারম্যান দীর্ঘ বিরতি দিয়ে ফিরেই সব আলো নিজের করে নিলেন। ১০৪ বলে খেললেন ১৭৬ রানের ক্যারিয়ার সেরা ইনিংস।স্কোরবোর্ডে ৩৫৪ রান ওঠার পরেই ম্যাচ থেকে ছিটকে গিয়েছে বাংলাদেশ।

তৃতীয় ম্যাচটিতে বাংলাদেশ সান্ত্বনার জয় পাবে কি না সেটা সময় বলবে। তার আগে তামিম ইকবালকে হারিয়ে বড়সড় ধাক্কা খেয়েছে মাশরাফির দল। এই ম্যাচটি আবার বাংলাদেশ অধিনায়কের জন্য একটি মাইলফলক। মাশরাফি নেতৃত্বে যে ৫০ তম ম্যাচ খেলবে বাংলাদেশ। রুবেল হোসেনের জন্য রয়েছে সেঞ্চুরির হাতছানি। সেজন্য চাই, আর তিনটি উইকেট। এসব ব্যক্তিগত অর্জনের চেয়ে বড় হয়ে উঠেছে একটি জয়। মাশরাফি-রুবেলরাও নিশ্চয় সেটি জানেন!

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!