• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

একটি সেতুর অভাব ও হাজারো মানুষের দুর্ভোগ


ছামিউল ইসলাম আরিফ, হাকিমপুর (দিনাজপুর) সেপ্টেম্বর ১৩, ২০১৮, ০৩:৪০ পিএম
একটি সেতুর অভাব ও হাজারো মানুষের দুর্ভোগ

হাকিমপুর (দিনাজপুর): জেলার হাকিমপুরে একটি সেতুর অভাবে সাত গ্রামের ১২ হাজার মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার আলীহাট ইউনিয়নের পূর্বদিক দিয়ে বয়ে গেছে তুলশীগঙ্গা নদী। নদীর পশ্চিমদিকে কাশিয়াডাঙ্গা, আলীহাট, ধাওয়া ও নশিপুর গ্রাম আর পূর্বদিকে মাটিকাটা, পার আলীহাট ও দক্ষিণ জামালপুর গ্রাম। ওই সব গ্রামের মানুষ শুষ্ক মৌসুমে পায়ে হেটে চলাচল করতে পারলেও বিপত্তি দেখা দেয় বর্ষা মৌসুমে। নৌকা দিয়ে পারপার হতে হয় তাদের। বর্ষাকালে ওইসব গ্রামের মানুষের ভোগান্তির সীমা থাকে না।

কাশিয়াডাঙ্গা গ্রামের লোকমান আলী জানান, ভোটের সময় সব প্রার্থীই সেতু নির্মাণের প্রতিশ্রুতি দেয়, কিন্তু ভোটের পর আর এলাকাবাসীর দুর্ভোগের কথা মনে রাখে না।

ধাওয়া গ্রামের কৃষক আরমান আলী জানান, নদীর ওপারে আবাদি জমি থাকায় নৌকায় করে মাঠের ধান ঘরে তুলতে হয়।  

আলীহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম জানান, আমাদের স্কুলে কাশিয়াডাঙ্গা গ্রামের শতাধিক শিক্ষার্থী রয়েছে। বর্ষার সময় ঘাটের মাঝি নিয়মিত না থাকায় তারা ঠিকমতো স্কুলে আসতে পারেনা। শিশুরা সাঁতার না জানায় তাদের জীবনের ঝুঁকি নিয়ে নদী পারাপার হতে হয়।

আলীহাট ইউপি চেয়াম্যান গোলাম রসুল বাবু জানান, ১০ বছর ধরে এ ব্যাপারে সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করেও কোন কাজ হচ্ছে না।

হাকিমপুর উপজেলা প্রকৌশলী আজিজুর রহমান জানান, কাশিয়াডাঙ্গায় সেতু নির্মানের জন্য প্রস্তাবনা উদ্ধর্তন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। সেতুটি নির্মাণ হলে ওইসব গ্রামের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন হবে,এবং জনসাধারনের চলাফেরা ও কাজকর্মে কোন বিভান্তি থাকবে না।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!