• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘একতরফা নির্বাচন কোনো নির্বাচনী প্রক্রিয়া নয়’


জাবি প্রতিনিধি নভেম্বর ২২, ২০১৭, ০৭:০১ পিএম
‘একতরফা নির্বাচন কোনো নির্বাচনী প্রক্রিয়া নয়’

জাবি: সুস্থ গণতন্ত্রের জন্যে সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনিবার্য। কিন্তু একতরফা নির্বাচন কোনো নির্বাচনী প্রক্রিয়া হতে পারে না। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে কি না তা কেবল সরকারের সদিচ্ছার উপর নির্ভর করবে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

বুধবার (২২ নভেম্বর) বিকেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইউথ লিডারশীপ হাঙ্গার অনুষ্ঠানের অংশগ্রহণ শেষে সাংবাদিকের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা আশা করছি যে আগামী নির্বাচন সুষ্ঠু ও গ্রহণ যোগ্য হবে, যেখানে জনগণের আশা আকাঙ্খা প্রতিফলিত হবে, যারা ভোটার হওয়ার যোগ্য তারা ভোটার হবে এবং নির্বিঘ্নে কোনো রকম চাপ ও ঝুঁকি ছাড়াই ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। যারা প্রার্থী হতে চায় তারা হবে, কিন্তু সেখানে টাকা ও পেশী শক্তির কোনো প্রভাব থাকবে না।

আগমী নির্বাচন গ্রহণ যোগ্য করতে বর্তমান নির্বাচন কমিশন কতটা সক্ষম? এমন প্রশ্নের জবাবে ড. বদিউল আলম মজুমদার বলেন, এটা সময়ের ব্যাপার। নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচনের জন্য অপরিহার্য, কিন্তু যথেষ্ট নয়। ইংরেজিতে নেসেচারী বাট নট সাফিসেন্ট। সফিসেন্ট করার জন্য সরকরের সদাচারণ প্রয়োজন, সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর নিরপেক্ষতা পালন করতে হবে।

সাংবাদিকদের প্রশ্নে জবাবে জামায়াতে ইসলামী সম্পর্কে তিনি বলেন, জামায়াতে ইসলামী দেশ ও রাজনীতিকে নিয়ে অনেক খেলা খেলেছে তাই আমরা জামায়াতকে নিষিদ্ধ করার পক্ষে। যুদ্ধাপরাধী ছাড়া সকলেই নির্বাচনে অংশ নিতে পারবে।

দলীয় সরকারের অধীনে বাংলাদেশে স্বচ্ছ নির্বাচন হতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে ড. বদিউল আলম মজুমদার বলেন, দলীয় সরকার যদি সদাচারণ ও নিরপেক্ষ আচারণ করে তবেই কেবল স্বচ্ছ নির্বাচন সম্ভব।

নির্বচনী রূপরেখা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির দ্বিমুখি অবস্থানে নির্বাচন কমিশন কিভাবে নিবাচনী প্রক্রিয়ায় এগোতে পারে? এমন প্রশ্নে তিনি বলেন, নির্বাচন কমিশন এ বিষয়ে কোনো সমাধান দিতে পারবে না যদি তাদের সদিচ্ছা না থাকে। আমি আশা করি আওয়ামী লীগ ও বিএনপি সদিচ্ছা প্রদর্শন করে রাজনৈতিক সমঝোতায় পৌঁছাবে এবং আমাদের সমস্যা সমাধান করবে যাতে সকলের অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচন উপহার দিবে।

সবশেষে সাংবাদিকদের ভূমিকা সম্পর্কে  ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘রাজনীতিবিদরা কি করবে না করবে তা তোমাদের (সাংবাদিক) উপর নির্ভর করবে। নাগরিকরা যদি গণতন্ত্রের অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন না করে তবে তা সম্ভব নয়।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!