• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

একদিকে উল্লাস, অন্যদিকে কেবলই স্তব্ধতা-বিলাপ


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৯, ২০১৬, ০৯:১৯ পিএম
একদিকে উল্লাস, অন্যদিকে কেবলই স্তব্ধতা-বিলাপ

ঢাকা: ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় নিউ ইয়র্কের একটি হোটেলের বলরুমে সমর্থকরা শুরু করেছেন বিজয় উদ্যাপন উৎসব। অন্যদিকে হিলারি শিবিরে এখন কেবলই নিস্তব্ধতা আর বিলাপ। চার ঘণ্টার মধ্যে তাদের দিক থেকে কোনো অফিশিয়াল প্রতিক্রিয়া জানা যায়নি।

নির্বাচনের ফলাফল আসতে শুরু করার পর ১০টি রাজ্যে অন্তত ১৪টি বিজয় মিছিল করেছেন ট্রাম্প সমর্থকরা। নিউ হিলটনে ট্রাম্প টাওয়ারের হোটেলের বলরুমে নারী-পুরুষরা বর্ণাঢ্য সাজে সজ্জিত হয়ে ট্রাম্পের বিজয় উদ্যাপন উৎসবে অংশ নেন। সে সময় ট্রাম্প তার পেন্টহাউসে (ভবনের সবচেয়ে ওপরের তলার অ্যাপার্টমেন্ট) পরিবারের সদস্য ও বন্ধুবান্ধব নিয়ে সেই আনন্দ উল্লাস প্রত্যক্ষ করেন।

ট্রাম্পের প্রধান উপদেষ্টাদের অন্যতম রুডি গিলিয়ানি এ বিষয়ে সংযত প্রতিক্রিয়া দেখান। ফক্স নিউজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘অনেক সময় আমরা যখন জিতে যাই, আমাদের মনেই হয় না এ ছাড়া অন্য কিছু হতে পারত।’

তবে ট্রাম্পের জয় অবশ্যম্ভাবী ছিল এমন নয়। নির্বাচনে প্রার্থী হতে প্রত্যাশী অন্তত দুজন রিপাবলিকান ঘোষণা করেছেন যে তারা ট্রাম্পকে ভোট দেননি। সাউথ ক্যারোলাইনার সিনেটর লিন্ডসে গ্রাহাম জানিয়েছেন, তিনি ভোট দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইভান ম্যাকমুলানকে।

তবে সেই বলরুমের উচ্ছ্বাস থেমে নেই, রাত ৯টার পর যখন ফক্স নিউজ থেকে ক্রিস ওয়ালেস ঘোষণা করেন ট্রাম্প পরবর্তী প্রেসিডেন্ট হতে পারেন, তখনই উল্লাসে ফেটে পড়ে বলরুম। ট্রাম্প ওহাইয়োতে জিতে গিয়েছেন, এই ঘোষণা আসার পর আরো একবার শোনা যায় হর্ষধ্বনি।

সিনেটর জেফ সেশনস বলেন, ‘ট্রাম্পের এত সমর্থক রয়ে গিয়েছিলেন, পোলের সময় তা বোঝা যায়নি।’ তিনি আরো বলেন, ‘এই সমর্থকরা এত দিন ধরে হোয়াইট হাউসের কাছে অসম্মানিত, অবহেলিত এবং অবমূল্যায়িত ছিলেন।’

সংবাদমাধ্যমগুলো জানায়, শেষ খবর পাওয়া পর্যন্ত নিউ ইয়র্কের ট্রাম্প সমর্থকরা ‘ইউএসএ ইউএসএ’ স্লোগানে মুখরিত হয়ে উৎসব পালন করছিলেন।
অন্যদিকে, বিকেল পর্যন্ত হিলারির বিজয় সম্পর্কে বদ্ধমূল বিশ্বাসী হলেও সন্ধ্যা থেকেই নীরব হতে শুরু করেন হিলারি সমর্থকরা। বিশেষত সন্ধ্যার পর হিলারি যখন পরিবার নিয়ে ম্যানহাটনের পেনিনসুলা হোটেলে ফিরে আসেন, নীরবেই তাদের অভ্যর্থনা জানান সমর্থকরা।

এমনকি বিভিন্ন স্থানে স্থাণুর মতো দাঁড়িয়ে থাকতে দেখা যায় হিলারি সমর্থকদের। কেউ কেউ বিলাপ করতে থাকেন। প্রকাশ্যে কান্নায় ভেঙে পড়েন। বাজি পুড়িয়ে হিলারির বিজয় উদ্যাপনের পরিকল্পনা করছিলেন প্রবলভাবে আত্মবিশ্বাসী ডেমোক্র্যাটরা। একের পর এক ট্রাম্পের বিজয়ের খবর পেয়ে এসব সমর্থকের অনেককেই বিলাপ করে কাঁদতে দেখা যায়। হিলারি সমর্থকদের প্রতিক্রিয়া থেকে স্পষ্ট বোঝা যায়, এই পরাজয় তারা স্বপ্নেও কল্পনা করেননি, প্রস্তুত ছিলেন না এই আঘাতের জন্য, হিলারির বিজয় নিয়ে তারা ছিলেন এতটাই নিশ্চিত।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!