• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

একনেকে ৯৬৬৪ কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১০, ২০১৬, ০৮:৫৬ পিএম
একনেকে ৯৬৬৪ কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন

ঢাকা: অভ্যন্তরীণ নৌ-পরিবহনসহ ১২ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে নয় হাজার ৬৬৩ কোটি ৯৯ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে চার হাজার ২৫৫ কোটি ৩৮ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫৩৩ কোটি ৮ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে চার হাজার ৮৭৫ কোটি ৫৩ লাখ টাকা যোগান দেয়া হবে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রেসব্রিফিংয়ে এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, সমগ্র বাংলাদেশে এশিয়া অঞ্চলের সুপার করিডোর হবে। এ লক্ষ্যেই নদীগুলোকে কাজে লাগানোর প্রথম পদক্ষেপ হিসেবে বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন প্রকল্প-১ (চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ) সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ প্রকল্পে অনুমোদন দেয়া হয়।

তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আলাদাভাবে ৪০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন প্রকল্প-১ (চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ) সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে তিন হাজার ২০০ কোটি টাকা। ২৮৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে ঝিনাইদহ-চুয়াডাঙ্গা-মেহেরপুর-মুজিবনগর সড়ক উন্নীতকরণ (প্রথম সংশোধিত) প্রকল্প, ৯৭ কোটি টাকা ব্যয়ে ১৯টি নৌ পুলিশ ফাঁড়ি ও ব্যারাক নির্মাণ প্রকল্প, ৭০ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে জামালপুর-মাদারগঞ্জ মহাসড়কে তিনটি পিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্প। আরো অনুমোদন দেয়া হয়েছে-গ্রিডভিত্তিক বিদ্যুৎ সরবরাহে দক্ষতা উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৮২ কোটি ৩৮ লাখ টাকা।

তিতাস গ্যাস ফিল্ডের লোকেশন-এ ওয়েলহেড কম্প্রেশার স্থাপন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৯১০ কোটি টাকা। পটুয়াখালী ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য ভুমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন এবং পুনর্বাসন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৮৬৯ কোটি ৭১ লাখ টাকা। নোয়াখালী এলাকার জলাবদ্ধতা নিরসনকল্পে বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩২৪ কোটি ৯৯ লাখ টাকা। কুমার নদ পুনঃখনন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৩৭ কোটি ২৬ লাখ টাকা। বিদ্যমান পুলিশ হাসপাতালসমূহের আধুনিকীকরণ প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ২৯২ কোটি সাত লাখ টাকা। বিএনএ বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ, পতেঙ্গা, চট্টগ্রাম (১ম সংশোধিত) প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২৭৮ কোটি ১২ লাখ টাকা। সিএমএইচ, ঢাকা সম্প্রসারণ ও আধুনিকায়ন প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ১১৫ কোটি ৬২ লাখ টাকা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!