• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘একশ ট্রাম্পও দমাতে পারবে না’ আফগান নারী ফুটবলারের হুঁশিয়ারি


ক্রীড়া ডেস্ক মার্চ ১৬, ২০১৭, ০৫:১৭ পিএম
‘একশ ট্রাম্পও দমাতে পারবে না’ আফগান নারী ফুটবলারের হুঁশিয়ারি

ঢাকা: তালেবানরা আমাকে রুখতে পারেনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও আমাকে আটকানোর ক্ষমতা নেই। এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ডেনমার্ক প্রবাসী আফগান নারী ফুটবলার খালিদা পোপালের। ছয় বছর আগে আফগানিস্তান ছেড়ে ডেনমার্কে পাড়ি জমান খালিদা।

মার্কিন যুক্তরাষ্ট্র সাতটি মুসলিম দেশকে ভিসা দিতে কড়াকড়ি আরোপ করেছে। এর জেরে তীব্র প্রতিবাদ হচ্ছে আন্তর্জাতিক মহলে। মার্কিন যুক্তরাষ্ট্রের অভিবাসি আইনের প্রতিবাদ করছে ইউরোপের দেশগুলোও।

এরকম পরিস্থিতিতে প্রবাসী আফগান তরুণী এক ফুটবলারের কথা তোলপাড় সৃষ্টি করেছে। তিনি জানিয়েছেন, কোন অবস্থায় তার পক্ষে আর দেশে ফেরা সম্ভব নয়। তালেবানরা তাকে আটকাতে পারেননি। ট্রাম্পও পারবেন না।

প্রবাসী তরুণী ফুটবলার খালিদা বলেন,‘ আফগানিস্তানে আমি ফুটবল খেলতাম। অনেকের কাছে হাসির খোরাক হয়েছি। কয়েকজনকে দেখে মনে হয়েছে তারা আমাকে প্রকাশ্যে ধর্ষণ করতে পারে। রাত কাটত ভয়ে ভয়ে।’ তালেবানদের ভয়ে  সেখানকার অনেকে দেশ ছেড়েছেন। সেরকমই এক পরিবারের সদস্য খালিদা। তিনি ফুটবল খেলেন। সবুজ মাঠে বল নিয়ে ড্রিবলিং করতে ভালোবাসেন।

দেশ ছেড়ে খালিদা প্রথমে গিয়েছিলেন ভারতে। তারপর পাড়ি জমান উইরোপের দেশ ডেনমার্কে। কোপেনহেগেনে তাকে ফুটবল নিয়ে কসরত করতে দেখা যায়। ডেনমার্কের সুস্থ পরিবেশে ফুটবল চর্চা করছেন খালিদা। তার জন্য বিশেষ হিজাব ব্যবস্থা করা হয়েছে। খালিদার ফুটবল খেলা দেখে মুগ্ধ মার্কিন যুক্তরাষ্ট্রের ফুটবল রিক্রুটরা। তার কাছে মার্কিন ক্লাবে খেলার প্রস্তাবও এসেছিল। এরমধ্যে ক্ষমতার পালাবদল ঘটে।

নতুন প্রেসিডেন্ট ট্রাম্প এসে নতুন অভিবাসন আইন জারি করেন। এর জেরে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা আটকে গেছে খালিদার। তাতেই ক্ষুব্ধ হয়েছেন দেশান্তরী হওয়া আফগান ফুটবলার খালিদা। তিনি সাফ জানিয়েছেন, একটা কেন, একশ জন ট্রাম্প এলেও আমায় আটকাতে পারবে না।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!