• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

একাই এক গ্রামে বাস করেন যে নারী


বিচিত্র-সংবাদ ডেস্ক মার্চ ২৬, ২০১৭, ১০:১৩ এএম
একাই এক গ্রামে বাস করেন যে নারী

লিলিয়ানা বিয়ানকো

ঢাকা: একাই এক গ্রামের বাস করা যায়? ছোট বেলায় পাঠ্য বইয়ে পড়েছি, মানুষ সমাজিক জীব। সমাজ ছাড়া মানুষ একা বসাবাস করতে পরে না। কিন্তু ওই নারী কীভাবে একা একা একটি গ্রামে বাস করেন? হ্যাঁ সে কথায় আমরা জানবো।

২০০৫ সালে দক্ষিণ ইটালির কাভালেরিৎসো গ্রামে মুষলধারে বৃষ্টিপাত শুরু হয়। দিন যায়, রাত যায়, কিন্তু বৃষ্টি আর থামে না। পাহাড়ে ঘেরা সমুদ্র উপকূল হওয়ায় এক সময় ভূমিধসের ফলে গ্রামের ৩০টি ভবন ধ্বংস হয়ে যায়।

স্থানীয় ৩১০জন বাসিন্দাকে সরিয়ে নেয়া হয় আশেপাশের গ্রামে। তাসত্ত্বেও বর্ষীয়ান নারী লিলিয়ানা বিয়ানকো সে গ্রামে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। ফলে গ্রামের একমাত্র বাসিন্দা এখন তিনি। তবে সঙ্গে আছে কয়েকটি কুকুর।

শুধু তিনিই না আনন্দবাজারের এক প্রতিবেদন থেকে জানা যায় ভারতের উত্তরাখণ্ডের পাউরি জেলার বোন্দুল গ্রামেও একাই এক বৃদ্ধা বাস করেন।

গ্রামে সব মিলিয়ে ৬০-৭০টি বাড়ি রয়েছে। কিন্তু, বাড়ি থাকলেও সেখানে কেউ থাকে না। এক কালের কোহালহলপূর্ণ জায়গাটা এখন যেন শ্মশানপুরী। গ্রামে যে কেউ আছে, বোঝাই যায় না! গ্রামে যে মানুষের অস্তিত্ব রয়েছে, রাতে বিমলা দেবীর ছোট্ট এক চিলতে ঘরে টিম টিম করে জ্বলা বাতিই একমাত্র তা বুঝিয়ে দেয়।

গ্রাম থেকে মিনিট পাঁচেকের হাঁটা পথেই দু’টি পরিবার থাকত। কিন্তু, এখন তাঁরা পাহাড়ের উপরে গিয়ে থাকেন। ফলে, তাঁর যেটুকু ভরসা ছিল, সেটুকুও হারিয়ে গিয়েছে এখন।

বিমলা দেবীর এক ছেলে। কিন্তু, কর্মসূত্রে তিনি পরিবারের সঙ্গে গুড়গাঁওয়ে থাকেন। তা হলে কেন তিনি ছেলের কাছে চলে যাচ্ছেন না? চোখ ছল ছল করে ওঠে বৃদ্ধার! জবাব দেন, ‘‘ছেলের ছোট্ট ঘর। সেখানে গিয়ে থাকার মতো অবস্থা নেই।’’ 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!