• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

একাত্তরের কথা স্মরণ করে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৭, ২০১৮, ১২:০৭ পিএম
একাত্তরের কথা স্মরণ করে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৭১ সালে আমাদের শরণার্থীদের কথা স্মরণ করেই রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। আমরা তাদের খাদ্য, বস্ত্র, চিকিৎসার ব্যবস্থা করেছি।

তিনি বলেছেন, সীমান্তে যখন লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী কষ্ট করছিল; তখন আমার ছোট বোন রেহানা আমাকে বললো, তুমি যদি দেশের ১৬ কোটি মানুষকে খাওয়াতে পারো, তাহলে এই রোহিঙ্গাদের খাওয়াতে পারবে না? তখন আমি বলি- অবশ্যই পারবো, প্রয়োজনে আমরা নিজেদের খাবার ভাগ করে খাবো।

শনিবার (৬ অক্টোবর) বিকেলে গণভবনে লায়ন ও লিও মহাসমাবেশে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের বিষয়ে আমরা আন্তর্জাতিকভাবে সমর্থন ও সহযোগিতা পেয়েছি। আমাদের কূটনৈতিক তৎপরতা অব্যাহত রয়েছে। মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার কথা বলেছে, কিন্তু প্রক্রিয়া শুরু হয়নি, শুরু হবে।

এ সময় লায়ন ও লিওদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, সমাজসেবামূলক কাজের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রাকে এগিয়ে নেয়া যায়, আমাদের লক্ষ্য দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। তিনি বলেন, আপনারা যেভাবে দেশের জন্য কাজ করে যাচ্ছেন, তা অব্যাহত রাখবেন। আপনাদের অভিনন্দন। বিশেষ করে লিওদের বলছি, তোমরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হবে, তোমরাই দেশের আগামীর ভবিষ্যৎ।

প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন, কাজ শুরু করেছিলেন, আমরা সেই সোনার বাংলা গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমাদের লক্ষ্য বাংলাদেশকে উন্নত দেশে উন্নীত করা।

বাজেটের ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে হচ্ছে : যেকোন প্রতিযোগিতায় জয়ী হওয়ার ক্ষমতা রাখে বাংলাদেশ, বাজেটের ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে হচ্ছে; বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বিকেলে গণভবনে লায়ন ও লিও একই মহাসমাবেশে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশকে ক্ষুধামুক্ত ও দারিদ্রমুক্ত করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে আওয়ামী লীগ সরকার। প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত বৃত্তির ব্যবস্থা করেছে সরকার। শিক্ষার বহুমুখীকরণের জন্য কারিগরি শিক্ষার ওপরও গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানান তিনি। মানুষের ভাগ্যোন্নয়ন জন্য কাজ করে যাচ্ছে সরকার।

তিনি বলেন, উন্নত দেশ গড়ার দির্ঘমেয়াদি লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে সরকার। এসময় বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল বলে উল্লেখ করেন তিনি। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখারও আহ্বান জানান শেখ হাসিনা।

মানুষের ভাগ্য পরিবর্তনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘দারিদ্রের হার একুশভাগে নামিয়ে আনা হয়েছে। দেশ যাতে পিছিয়ে না যায় সে দিকে লক্ষ্য রাখতে হবে। উন্নয়নশীল দেশ হওয়ার মর্যাদা ধরে রাখতে হবে।’

প্রসঙ্গত, বিশ্বের সর্ববৃহৎ মানবসেবামুলক সংগঠন লায়ন ক্লাব ইন্টারন্যাশনাল। বাংলাদেশে আর্তমানবতার সেবায় কাজ করছে এই ক্লাবের বিশ হাজার সদস্য। বিশ্বের ২১০টি দেশের লায়ন প্রতিনিধি গত জুন মাসে বাংলাদেশের বিশিষ্ট সমাজসেবী কাজী আকরাম উদ্দিন আহমদকে বিপুল ভোটে লায়ন ক্লাবের আন্তর্জাতিক পরিচালক হিসেবে নির্বাচিত করেন। নব নিযুক্ত এই পরিচালকে গণভবনে সংবর্ধনা দেয়া হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!