• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

একাদশে রাজ্জাক-সাব্বির বাদ সানজামুল-মোসাদ্দেক?


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ৮, ২০১৮, ০৯:৫৪ এএম
একাদশে রাজ্জাক-সাব্বির বাদ সানজামুল-মোসাদ্দেক?

ঢাকা: চট্টগ্রাম টেস্টের আগে তড়িঘড়ি করে দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল অভিজ্ঞ অফ স্পিনার আব্দুর রাজ্জাককে। সবাই ভেবেছিল, প্রায় চার বছর পর আবার সাদা পোশাকে প্রত্যাবর্তন করতে যাচ্ছেন প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম ৫০০ উইকেট শিকারি এই স্পিনার।

কিন্তু আরেক বাঁ-হাতী স্পিনার সানজামুল ইসলামের অভিষেক ঘটিয়ে রাজ্জাককে সাইডবেঞ্চে বসে রাখল টিম ম্যানেজম্যান্ট। তাহলে কেন জরুরি ভিত্তিতে তলব করা হলো রাজ্জাককে? এমন প্রশ্ন উঠেছিল চারদিকে।

আর যাকে রাজ্জাকের জায়গায় বাজিয়ে দেখার চেষ্টা করা হয়েছিল সেই সানজামুল হাত ঘুরিয়ে মন ভরাতে পারেননি। বরং অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে খরুচে বোলারের লজ্জার রেকর্ড গড়েছেন। ১ উইকেট পেতে তাঁকে খরচ করতে হয়েছে ১৭৭ রান। তাই বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া ঢাকা টেস্টে রাজ্জাকের খেলার সম্ভাবনা জোরালো হয়ে উঠেছে। আর অবধারিতভাবে বাদ পড়ছেন সানজামুল।

যা খবর, চট্টগ্রাম টেস্টের মতোই ঢাকা টেস্টেও সাত ব্যাটসম্যান নিয়ে নামবে মাহমুদউল্লাহর বাংলাদেশ। তিন বিশেষজ্ঞ স্পিনারের পাশাপাশি এক পেসার। এই এক পেসার যে মোস্তাফিজুর রহমান এটি বুঝতে ক্রিকেট পন্ডিত হওয়ার দরকার নেই।

তিন বিশেষজ্ঞ স্পিনারের দুই জন মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। দলে স্পিনারই রইল আর দুই জন আব্দুর রাজ্জাক ও তানবীর হায়দার। অভিজ্ঞতায় যোজন যোজন এগিয়ে রাজ্জাকই। তাই তার খেলার সম্ভাবনাই বেশি উজ্জ্বল। আর সেটা হলে রাজ্জাক আবার সাদা পোশাকে ফিরবেন ঠিক চার বছর চার দিন পর। ২০১৪ সালের ফেব্রুয়ারিতেই তিনি সবশেষ টেস্ট খেলেছিলেন।

একাদশে রাজ্জাকের থাকার বিষয়টি সংবাদ সম্মেলনে ঠারেঠোরে জানিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ,‘ তিনি বিবেচনায় আছেন। আমরা এখনও একাদশ চূড়ান্ত করিনি। টিম ম্যানেজম্যান্টের সঙ্গে কথা বলে চূড়ান্ত করব। বোলিং কম্বিনেশনে ভিন্ন কিছু ভাবছি। ভিন্ন কোনও  বোলার যদি খেলাতে পারি। এটা টিম ম্যানেজম্যান্টের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব।’

চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৮ রানে আউট হয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে মোসাদ্দেক হোসেন ৮ রানে ছিলেন অপরাজিত। তাঁর ঢাকা টেস্টে খেলার সম্ভাবনা ক্ষীণ। মোসাদ্দেকের জায়গায় ফিরতে পারেন সাব্বির রহমান। চট্টগ্রাম থেকে ঢাকা টেস্টের রদবদল হতে পারে দুই জায়গায়ই। সানজামুল-মোসাদ্দেকের জায়গায় রাজ্জাক-সাব্বির।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহীম, লিটন দাস, মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আব্দুর রাজ্জাক ও মোস্তাফিজুর রহমান।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!