• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

একের ভিতর দশ মৌশী


নাসরিন জাহান জয়া, বেরোবি (রংপুর) মার্চ ৩০, ২০১৭, ০৮:৩৯ পিএম
একের ভিতর দশ মৌশী

পথশিশুদের সঙ্গে মৌশী

রংপুর: হঠাৎ করে চোখে পড়লে প্রথমেই তার বুদ্ধিদীপ্ত মুখের দিকে দৃষ্টি আটকায়। কখনও খুবই গম্ভীর আবার কখনও খুবই হাসিখুশি। মাঝে মাঝে তাকে দেখে মনে হয় চঞ্চল এক তরুণী।

বলা হচ্ছিল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের(বেরোবি) ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ছাত্রী রওনক জাহান মৌশীর কথা। সম্প্রতি তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ‘ওমেন ইন লিডারশিপ’ এর আয়োজনে অনুষ্ঠিত ‘ওমেন লিডারশিপ এ্যাওয়ার্ড-১৭’ এর জন্য মনোনীত হয়েছেন।

মৌশীর হাত ধরেই শুরু হয় সম্পূর্ণ অরাজনৈতিক স্বেচ্ছাসেবী একটি প্রতিষ্ঠান। যার নাম ‘পজিটিভ জেনারেশন অব সোসাইটি’। মৌশীর গ্রামের বাড়ি গাইবান্ধার মাঠের হাটে হলেও বাবা-মায়ের চাকরির সুবাদে বগুড়া শহরে জন্ম তার। বড় হয়েছেন নওগাঁয়। সেখানকার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সরকারি কলেজ থেকে এসএসসি এবং এইচএসসি সম্পন্ন করেন।

বাবার অত্যন্ত আদরের মেয়ে মৌশী। চাকরিজীবী বাবা-মা’র কাছ থেকেই শিখে নিয়েছেন কীভাবে সারাক্ষণ কাজের মাঝে ডুবে থাকতে হয়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর ২০১২ সালে রোট্রাক্ট ক্লাবে অংশগ্রহণের মাধ্যমে সামাজিক উন্নয়নমূলক কাজে ঢুকে পড়েন। বর্তমানে ২০১৬-১৭ চলতি বছরের রোট্রাক্ট ক্লাব, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতির দায়িত্বে আছেন।

এই পথে কেন আসা জানতে চাইলে স্বতঃস্ফূর্ত ভাবে মৌশী বলেন, ‘কাজের মধ্যে থাকতে ভালোবাসি। আব্বু-আম্মুকে সবসময় দেখি কাজের মাঝে ব্যস্ত থাকতে। সেখান থেকে স্বভাবটা আমার মাঝেও চলে এসেছে। তাছাড়া সবার সঙ্গে মিশতে, যোগাযোগ করতে ভালোই লাগে। মানুষের আনন্দ দেখতে পারাটা সুখানুভূতি দেয়।’

মৌশী আরো বলেন, ‘মাঠ পর্যায়ে গিয়ে অসহায় গরীব-দুঃখী মানুষের সংস্পর্শে এসে তাদের সেবা করতে পারাটা অন্যরকম আনন্দের।'

স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন, বেরোবি ইউনিটের একজন সক্রিয় কর্মী মৌশী জানান, তিনি এ পর্যন্ত ১০ বার রক্তদান করেছেন। শুধু তাই নয়, শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল, বেরোবি শাখার ২০১৫-১৬ বছরের কোষাধ্যাক্ষের দায়িত্বও পালন করেছেন। ইউনাইটেড ন্যাশন ইয়ুথ অ্যান্ড স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ মেম্বারও মৌশী। এর বাইরে শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের হল কমিটির অ্যাসোসিয়েট মেম্বার।
 

মৌশীর মানবসেবা

এ বছরের ২৪-২৯ জানুয়ারি ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, ঢাকায় অনুষ্ঠিত রোট্রাক্ট ডিস্ট্রিক্ট কনফারেন্স ‘ইগনাইট’ এ ‘মিস কনফারেন্স’ হন মৌশি। তিনি ‘বেস্ট লাইয়াসন অফিসার’ অ্যাওয়ার্ড অর্জন করেন। ২-৪ মার্চ, রোটারি ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড ‘আরওয়াইএলএ-২০১৭’ বগুড়ায় অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় দলগত চ্যাম্পিয়ন ও সেরা বিতার্কিক হওয়ার গৌরব অর্জন করেন মৌশী। গত ৮ মার্চ অনুষ্ঠিত ‘লে মেরিডিয়ান’ এ ব্রান্ড ফোরাম বাংলাদেশ এর ‘ওমেন ইন লিডারশিপ’ এর আয়োজনে অনুষ্ঠিত ‘ওমেন লিডারশিপ অ্যাওয়ার্ড-১৭’ এর জন্য মনোনীত হন এবং একই অনু্ষ্ঠানে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে অংশগ্রহণ করেন।

শুধু সামাজিক উন্নয়নমূলক কাজই নয়, নাচ, গান, বিতর্ক, কবিতা লেখা, উপস্থাপনা সব কিছুতেই সমান পারদর্শী মৌশী। ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘এভাবেই সবার সঙ্গে মিশে যতটুকু পারা যায় মানুষের উপকারে নিজেকে কাজে লাগানোর পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে কাজ করে যেতে চাই।’

সোনালীনিউজডটকম/এন

Wordbridge School
Link copied!