• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এখন গান-বাজনাও করছে সৌদিরা (ভিডিও)


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১২, ২০১৭, ০৪:৪০ পিএম
এখন গান-বাজনাও করছে সৌদিরা (ভিডিও)

ঢাকা: বিশ্ব বাজারে তেলের দাম কমায় সৌদি আবর বেশকিছু দিন ধরেই অর্থনৈতিক মন্দায় ভুগছে। আর এ অবস্থায় তেল ভিত্তিক প্রধান অর্থনীতির দেশটি অন্যভাবে এগুনোর পরিকল্পনা নিয়ে হাঁটছে। চেষ্ঠা করছে দেশের বেশকিছু রক্ষণশীল বিষয়গুলো থেকে বেরিয়ে এসে পর্যটন বাড়ানো।

সম্প্রতি প্রশাসন দেশটিতে তরুণদের বিনোদনের কিছু পথ খুলে দিয়েছে এবং বিখ্যাত আরব গায়করা সেখানে মিলনায়তনে শ্রোতাদের সামনে অনুষ্ঠান করতে পারছেন।
তরুণরা মরুভূমির বালিয়াড়িতে দ্রুতগতির গাড়ি চালাতে পারছেন। যদিও এসব বিনোদনমূলক কর্মকান্ডে এখনও নারীরা অংশ নিতে পারছেন না।

সৌদি আরবের সবচেয়ে জনপ্রিয় গায়ক মোহাম্মদ আবদু, বহু বছর পর এই প্রথমবার নিজের দেশে একটি গানের অনুষ্ঠান করছেন। বহু বছর পর তিনি নিজ দেশে একটি প্রকাশ্য অনুষ্ঠানে গান গাইবার অনুমতি পেয়েছেন।

এরকম আরো বেশ কিছু গানের অনুষ্ঠান হতে যাচ্ছে সৌদি আরবে। কারণ গভীরভাবে রক্ষণশীল এই দেশটির মন্ত্রণালয় দেশের জনগণের জন্য কিছু বিনোদনের রাস্তা খুলে দেবার সিদ্ধান্ত নিয়েছে। 

সপ্তাহ শেষের ছুটির দিনগুলোতে একটা মরুভূমিতে বালিয়াড়ির ওপর দিয়ে চার চাকার ছোট ছোট গাড়ি চালানো এখন সেখানে খুবই জনপ্রিয় এবং উত্তেজনাকর এক বিনোদন।

সৌদি আরবে জনসংখ্যার দুই-তৃতীয়াংশের বয়সই ত্রিশের নিচে। যারা ইউরোপসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ভ্রমণ করে বিনোদন খুঁজে। তাই বিদেশে ভ্রমণ করে টাকা খরচ না করে দেশের মধ্যেই যদি বিনোদনের ব্যবস্থা করা যায় তাহলে অর্থনৈতিক মন্দ কিছুটা কমিয়ে আসবে বলে মনে করছে দেশটির কর্তৃপক্ষ।

যুবরাজ ওয়ালিদ বিন সায়েদান বলছিলেন তিনি চান "মেয়েদের গাড়ি চালানো শুরু করতে হবে। আর আরেকটা হলো আমাদের সিনেমা চালু করতে হবে"।

পরিবর্তনের এ হাওয়া শুরু হয়েছে সৌদি আরবের সবচেয়ে বড় তেল খনি রুদ আলখালি থেকে। এই তেল খাত থেকেই সৌদি আরব সবচেয়ে বেশি অর্থ আয় করে - যা তাদের রাজস্ব আয়ের ৯০ শতাংশ।

তবে সৌদি তেল মন্ত্রী খালিদ আল-ফালিহ এই পরিবর্তন খব সহজ হবেনা মন্তব্য করে বলেছেন, ‘এসব পরিবর্তন সহজ হবে না।’

ভিডিও:

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!