• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এখন যা করবেন খালেদা জিয়া


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৮, ২০১৭, ০৯:০৪ পিএম
এখন যা করবেন খালেদা জিয়া

ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তিন মাস পর দেশে ফিরেছেন। আগামী বৃহস্পতিবার(১৯ অক্টোবর) থেকেই তিনি ব্যস্ত সময় কাটাবেন বলে দলীয় সূত্রে জানা গেছে। পুরান ঢাকার আলিয়া মাদ্রাসার মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে হাজিরা দিয়েই শুরু হবে তার ব্যস্ততা।

এরপরই দলীয় কর্মপন্থা ঠিক করতে নেতাদের সঙ্গে বৈঠক করবেন খালেদা জিয়া। পাশাপাশি দল ও জোটের নেতাদের সঙ্গে বৈঠক করতে পারেন।

খালেদা জিয়ার মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান জানান, বৃহস্পতিবার আদালতে যেতে পারেন খালেদা জিয়া। পরবর্তী বিষয়গুলো ধাপে-ধাপে জানানো হবে। চারটি মামলায় আদালতের গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়েই খালেদা জিয়া দেশে ফিরছেন।

এজন্য আইনি বিষয়গুলো দ্রুত সমাধানের চেষ্টা করবেন তিনি। অন্ততপক্ষে মামলাগুলোর বিষয়ে আপডেট নেয়া, মামলার পরিস্থিতি, কোন মামলায় হাজিরা দিতে হবে এসব বিষয়ে দলীয় আইনজীবীদের সঙ্গে পরামর্শ করবেন। এক্ষেত্রে এই পরামর্শসভা আগামী সপ্তাহের শুরুতেই অনুষ্ঠিত হতে পারে বলে দলীয় নেতারা জানিয়েছেন।

আগামী শনিবার(২১ অক্টোবর) গুলশানের রাজনৈতিক কার্যালয়ে যেতে পারেন দলীয় চেয়ারপারসন। তবে শারীরিক অবস্থা খারাপ থাকলে কার্যালয়ে বসতে আরো সময় নিতে পারেন তিনি।

বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের একাধিক সূত্র জানিয়েছে, আগামী বুধবার(২৫ অক্টোবর) বিএনপির নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক ডাকতে পারেন খালেদা জিয়া। সহায়ক সরকারের রূপরেখা, রাজনৈতিক পরিস্থিতি, প্রধান বিচারপতিকে কেন্দ্র করে বিচার বিভাগের জটিলতা, রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

নির্ভরযোগ্য একাধিক নেতা জানিয়েছেন, স্থায়ী কমিটির বৈঠক আলাদাভাবে না হলে দলের সিনিয়র নেতাদের সঙ্গে বসবেন খালেদা জিয়া। এছাড়া দলের কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভাও ডাকা হতে পারে। তবে পরিস্থিতি বুঝে সংবাদ সম্মেলনের বিষয়টিও নাকচ করেনি কোনও সূত্র। এরপর ২০ দলীয় জোটের নেতাদেরও ডাকতে পারেন তিনি।

এ প্রসঙ্গে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার বলেন, লন্ডন থেকে ফিরে খালেদা জিয়া বিশ্রাম নেবেন। এরপরই কর্মপন্থা ঠিক করতে স্থায়ী কমিটির বৈঠক ডাকতে পারেন। এছাড়া বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন বলেন, দেশে ফেরার পর ম্যাডাম আইনি বিষয়গুলো মোকাবিলা করবেন। এরপরই দলের পরবর্তী কার্যক্রম ঠিক করবেন।

দলীয় সূত্র জানিয়েছে, দেশে ফেরার পর দলের সিনিয়র নেতারা তার গুলশানের বাসভবনে যেতে পারেন। সেখানেই দলের আদ্যোপান্ত রিপোর্ট নেবেন। এক্ষেত্রে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, দলের বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপনের কাছ থেকে সব খোঁজ-খবর নেবেন।

দলের আরেকটি সূত্র জানায়, বিএনপির জমে থাকা কিছু বিষয় নিয়ে সিদ্ধান্ত নেবেন খালেদা জিয়া। স্থায়ী কমিটির তিনটি শূন্যপদে মনোনীতদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন তিনি। এছাড়া ছাত্রদলের কমিটি গঠন নিয়েও নির্দেশনা দিতে পারেন। তবে সবকিছুর বাইরে সহায়ক সরকার বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে বিএনপির অবস্থান চূড়ান্ত করবেন। এক্ষেত্রে দলের বুদ্ধিজীবী ও অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠক করতে পারেন খালেদা জিয়া।

তবে দলীয় একাধিক সূত্র জানায়, খালেদা জিয়া ঢাকায় ফিরে দলের ফরেন উইংয়ের সঙ্গে বসবেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সম্ভাব্য বৈঠকের অগ্রগতি নিয়ে আলোচনা করবেন।

সোনালীনিউজ/এমটিআই/জেএ/আতা

Wordbridge School
Link copied!