• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘এখন সবচেয়ে বড় মানবিক সংকটে বিশ্ব’


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১১, ২০১৭, ০৩:১২ পিএম
‘এখন সবচেয়ে বড় মানবিক সংকটে বিশ্ব’

ঢাকা : ১৯৪৫ সালের পর থেকে বিশ্ব এখন সবচেয়ে বড় মানবিক সংকটে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মানবিক ত্রাণবিষয়ক প্রধান স্টিফেন ও’ ব্রায়েন এ বিপর্যয় কাটিয়ে উঠতে সবার সহযোগিতার আহ্বান জানিয়েছেন। সংস্থাটির তথ্য মতে, চারটি দেশের অন্তত দুই কোটি মানুষ চরম দুর্ভিক্ষের মুখোমুখি আছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান স্টেফান ওব্রায়েন নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন, ‘ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া আর নাইজেরিয়ার অন্তত দুই কোটি মানুষ অনাহার আর অভাবের মধ্যে পড়েছে। জাতিসংঘের জরুরি শিশু তহবিল (ইউনিসেফ) সতর্কতা জারি করে বলেছে, ১৪ লাখ শিশু এ বছর খাদ্যাভাবে মারা যেতে পারে। জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকে এতদিনে কখনো এত বেশি মানুষ এমন সংকটের মুখোমুখি হয়নি।’

স্টিফেন ও’ ব্রায়েন বলেন, বিপর্যয় এড়াতে আগামী জুলাই মাসের মধ্যে ৪৪০ কোটি ডলার প্রয়োজন।

তিনি আরও বলেছেন, ‘যদি এখনি সমন্বিত পদক্ষেপ নেওয়া না হয়, তাহলে এসব দেশের বহু মানুষ মারা যাবে। বিশেষ করে ইয়েমেনের সবচেয়ে বেশি সহায়তা প্রয়োজন। কারণ দেশটির দুই তৃতীয়াংশ জনগোষ্ঠী (১ কোটি ৯০ লাখ) সংকটে পড়েছে এবং সেখানকার পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।’

স্টিফেন বলেন, শিশুদের বুদ্ধিবিকাশ ব্যাহত হচ্ছে। তারা স্কুলে যেতে পারছে না। মানুষের জীবন-জীবিকা, ভবিষ্যৎ ও আশা হারিয়ে যাচ্ছে। অনেকে গৃহহারা হয়ে পড়েছে। তারা টিকে থাকার জন্য লড়াই করে যাচ্ছে।

সর্বশেষ এই সতর্ক বার্তায় জাতিসংঘ বলছে, এসব দেশে যে গভীর মানবিক সংকটের তৈরি হয়েছে, তা সামলাতে জাতিসংঘের পর্যাপ্ত রসদ নেই। এ সংকট সামলাতে এখনি বিশ্বের দেশগুলোকে এগিয়ে আসার তাগিদ দিয়েছে সংস্থাটি।

ইয়েমেন: ইয়েমেনে প্রতি ১০ মিনিটে প্রতিরোধযোগ্য রোগে আক্রান্ত হয়ে একটি শিশু মারা যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। পাঁচ বছরের কম বয়সী প্রায় পাঁচ লাখ শিশু চরম অপুষ্টিতে ভুগছে। জাতিসংঘ বলছে, প্রায় দুই কোটি ইয়েমেনি মানবিক সংকটে রয়েছে। তাদের জরুর মানবিক ত্রাণ প্রয়োজন। হুতি বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে দুই বছর ধরে চলা যুদ্ধে দেশটিতে মানবিক সংকট দেখা দিয়েছে।

দক্ষিণ সুদান: জাতিসংঘ বলছে, দক্ষিণ সুদানে এক লাখ মানুষ খাদ্যাভাবের মধ্যে রয়েছে। আরও এক লাখ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে। জাতিসংঘের মতে, দেশটির ৪০ লাখ লোক অথবা দেশটির জনসংখ্যার ৪০ শতাংশের জরুরি খাদ্য, কৃষি ও পুষ্টি সহায়তা প্রয়োজন।

নাইজেরিয়া: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল সবচেয়ে বেশি মানবিক বিপর্যয়ে রয়েছে। হাজারো মানুষ সেখানে দুর্ভিক্ষের মতো পরিস্থিতিতে রয়েছে। তাদের জরুরি সহায়তা প্রয়োজন। জাতিসংঘের তথ্যমতে, ডিসেম্বর মাসে ৭৫ হাজার শিশু খাদ্যাভাবে মৃত্যুর ঝুঁকিতে ছিল। নাইজেরিয়া এবং এর পার্শ্ববর্তী অঞ্চলের আরও ৭০ লাখ মানুষ খাদ্য অনিশ্চয়তায় দিন কাটাচ্ছে।

সোমালিয়া: ছয় বছর আগে সোমালিয়ায় সর্বশেষ দুর্ভিক্ষ ঘোষণা করা হয়। এতে ২ লাখ ৬০ হাজার মানুষের মৃত্যু হয়। মার্চ মাসের শুরুতে মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধানে দেশটির একটি এলাকায় ১১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মানবিক ত্রাণ সংস্থাগুলোর আশঙ্কা, এল নিনোর প্রভাবে সৃষ্ট পানিসংকটের কারণে গবাদিপশু মরে গেছে এবং ফসল ধ্বংস হয়েছে। ৬২ লাখ মানুষের জরুরি ত্রাণ প্রয়োজন। সূত্র: বিবিসি বাংলা

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!